মাদারীপুরে উদ্বোধনের অপেক্ষায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট

দেশ-বিদেশে জাহাজ পরিচালনায় দক্ষ নাবিক-ক্রু তৈরির জন্য ৬২ কোটি টাকা খরচে মাদারীপুরে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) প্রকল্পের নির্মাণকাজ শেষ করেছে গণপূর্ত অধিদপ্তর। এখন প্রতিষ্ঠানটি উদ্বোধনের অপেক্ষায়। প্রতিষ্ঠানটি চালু হলে প্রতি বছর দুটি ব্যাচে ৬০০ জন নাবিক-ক্রু এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন জাহাজে চাকরি করতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মাদারীপুর গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ৩ অক্টোবর মাদারীপুর সদর উপজেলার দুধখালী ইউনিয়নের এওজ গ্রামে সাবেক নৌপরিবহনমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য শাজাহান খান প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পটির কাজ আটটি প্যাকেজের মাধ্যমে বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানকে দিয়ে ২০২২ সালের ডিসেম্বরে শেষ করা হয়। তবে গত জুনে প্রকল্পটির পুরোপুরি কাজ শেষ করা হয়। পুরো প্রকল্পটিতে ৮০০ বর্গফুট ভবন, প্যারেড স্কয়ার ও মসজিদ নির্মাণ প্যাকেজে খরচ হয়েছে ৬ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার টাকা। বিদ্যুৎ স্টেশন, ফায়ার ফাইটিং ব্লক নির্মাণ, গার্ড রুম প্যাকেজে খরচ হয়েছে ১ কোটি ৬৩ লাখ ১৩ হাজার টাকা, লাইফ বোট জেটি, ডাইভিং স্টেজ, প্রশিক্ষণ পুকুর নির্মাণকাজের প্যাকেজে খরচ হয়েছে ৩ কোটি ৯৯ লাখ ৯০ হাজার টাকা। বহিঃস্থ পানি সরবরাহ (পাম্প হাউজ, ওয়াটার রিজার্ভার, গভীর নলকূপ, ডিস্ট্রিবিউশন লাইন), বারবার ও লন্ড্রিশপ, গ্যারেজ অ্যান্ড সাইকেল শেড, শহীদ মিনার প্যাকেজে খরচ হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা। এক্সটারনাল ইলেকট্রিফিকেশন (সাবস্টেশন. জেনারেটর, এয়ার কুলার, পাম্প মোটর, ফায়ার এক্সটিংগুইশার সরবরাহ, এলটি ফিডার কেবল, কম্পাউন্ড লাইট, লাইটিং অ্যারেস্টর, সোলার প্যানেল) প্যাকেজে খরচ হয়েছে ২ কোটি ৭১ লাখ ৪৫ হাজার টাকা। কম্পাউন্ড ড্রেন, আরসিসি রিটেইনিং ওয়াল, অ্যাপ্রোচ রোড প্যাকেজে খরচ হয়েছে ১২ কোটি ৪৪ লাখ ২৯ হাজার টাকা। বনায়নে ৯ লাখ ৯৮ হাজার টাকা। একাডেমিক ভবন ও হোস্টেল ভবন নির্মাণে খরচ হয়েছে ২৯ কোটি ৩৮ লাখ ৯৮ হাজার টাকা। ভূমি উন্নয়নে খরচ হয়েছে ১ কোটি ৭৪ লাখ ৯০ হাজার টাকা। মাটি পরীক্ষা ও ডিজিটাল সার্ভেতে খরচ হয়েছে ৯ লাখ ৬০ হাজার টাকা। একাডেমিক ভবন ও ডরমিটরি ভবনে লিফট সরবরাহে খরচ হয়েছে ১ কোটি ৮৪ লাখ ৩৫ হাজার টাকা। এছাড়া প্রকল্পটির কাজ শেষে ৩ কোটি ৪৬ লাখ ১৮ হাজার টাকা সাশ্রয় হয়েছে।

এ বিষয়ে মাদারীপুর গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম খান বলেন, ‘মাদারীপুরের এনএমআই প্রকল্পটিতে বরাদ্দ ছিল ৬৬ কোটি ২১ লাখ ৫০ হাজার টাকা। সেখান থেকে আমরা ৬২ কোটি ৭৫ লাখ ৩২ হাজার টাকায় কাজটি শেষ করতে পরেছি। আশা করছি, আগামী মাসেই এনএমআই কমপ্লেক্স কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে পারব।