মন্ত্রীপরিষদ থেকে বাদ পড়েছেন হেভিওয়েট কয়েক নেতা

শেখ হাসিনার মন্ত্রিসভায় বরাবরই চমক থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। পঞ্চম মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন সামন্ত লাল সেনের মতো জীবনে কখনো রাজনীতি না করা ব্যক্তি। আবার বাদ পড়েছেন হেভিওয়েট কয়েক নেতা।

নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়ছেন বর্তমান মন্ত্রিসভার ১৪ জন পূর্ণমন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী।

বাদ পড়াদের তালিকায় কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের মতো হেভিওয়েট মন্ত্রীরাও রয়েছেন।

বাদপড়া প্রতিমন্ত্রীদের মধ্যে তিনজন এবার আওয়ামী লীগের মনোনয়ন পাননি। মনোনয়ন পেয়েও পরাজিত হয়েছেন তিনজন। এ ছয়জনের কেউ নেই নতুন মন্ত্রিসভায়।

প্রতিমন্ত্রী যারা বাদ: শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসাও থাকছেন না নতুন সরকারের মন্ত্রিসভায়। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এবার জাতীয় নির্বাচনে মনোনয়ন পাননি। ফলে তাদের বাদ পড়াটা অনেকটা অনুমেয় ছিল।

মনোনয়ন পেয়েও ভোটে হেরে যাওয়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীও ডাক পাননি।

২ উপমন্ত্রী: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমও ডাক পাননি এবার। আর শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মুহিবুল চৌধুরী নওফেল পূর্ণমন্ত্রী হচ্ছেন।