সবুজ বাংলাদেশ কর্তৃক ২ মাসব্যাপী সারাদেশে ৫ লক্ষ বৃক্ষরোপণের উদ্ধোধন

জাতীয় পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগ প্রতিরোধে ২ মাসব্যাপী সারাদেশে ৫ লক্ষ বৃক্ষরোপণের আয়োজন করেছে।

৭জুন শুক্রবার সকাল ১১ টায় সরকারি টিচার্স ট্রেনিং কলেজে আলোচনা সভা ও বৃক্ষরোপণের উদ্বোধন করে সংগঠনটি। সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাংবাদিক ফেডারেশনের যুগ্ন-মহাসচিব গোলাম রহমান দূর্জয়, সবুজ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ইসমাইল হোসেন বাবু। পরিবেশ বিপর্যয় এবং বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশকে রক্ষা করতে এই উদ্যোগ গ্রহণ করেছে সংগঠনটি। আলোচনা সভা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি ফেরদৌস আহমেদ এমপি বৃক্ষরোপণের মাধ্যমে উদ্বোধন করেন।
সারাদেশে ২ মাসব্যাপী ১ লক্ষ মানুষকে তারা বৃক্ষরোপণের আওতায় আনবেন। প্রতিটি ব্যক্তি ৫টি করে বৃক্ষরোপণ করবেন। সংগঠনের সকল ইউনিট দলগত ভাবে দেশের বিভিন্ন স্থানে এই ক্যাম্পেইন করবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ফেরদৌস আহমেদ এমপি বলেন, দেশের পরিবেশের উন্নয়নে তরুণদের ভূমিকা অপরিসীম। বৃক্ষরোপণে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষা হবে । জলবায়ু পরিবর্তনে সকলের এগিয়ে আসা প্রয়োজন। সামাজিক দায়বদ্ধতা থেকে দেশকে টিকিয়ে রাখতে বৃক্ষরোপণের গুরুত্ব অপরিসীম।

সবুজ বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ইসমাইল হোসেন বাবু বলেন একটি দেশে ২৫% বনভূমি থাকার কথা কিন্তু আমাদের দেশে নেই। আমরা প্রতিনিয়ত সারাদেশে বৃক্ষনিধন করছি উন্নয়নের নামে। সারাদেশের এই বছর অতিমাত্রায় তাপমাত্রায় জনজীবনে যে ভিরু প্রভাব পেলেছে তা মানুষ উপলদ্ধি করতে পেরেছে। অতিরিক্ত বৃক্ষ কাটার ফলে দেশে বন্যা, সাইক্লোন, জ্বলোচ্ছাসসহ বিভিন্ন দুর্যোগ সৃষ্টি হচ্ছে। আমরা সারাদেশে ২ মাসের এই ক্যাম্পেইনে ১লক্ষ মানুষকে বৃক্ষরোপণের আওতায় আনবো। একজনে ৫টি গাছ রোপণ করবে পরিচর্যা করবে। তাহলে প্রাকৃতিক পরিবেশের উন্নতি হবে।

সবুজ বাংলাদেশ ২০১৭ সাল থেকে সারাদেশ নিয়ে পরিবেশ ও কৃষি নিয়ে কাজ করে যাচ্ছেন, পরিবেশের ক্ষেত্রে অবদান রাখায় ওআইসি কর্তৃক যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাধ্যমে শেখ হাসিনা ভলন্টিয়ার এ্যাওয়ার্ড ২০২০ অর্জন করে। এই ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি পুরস্কার অর্জন করেন। ইতিমধ্যে তারা সারাদেশে ৭ লক্ষের অধিক বৃক্ষরোপণ করেছেন। উন্নত পরিবেশ, জলবায়ু পরিবর্তনে বৃক্ষরোপণের বিকল্প নেই বলে মনে করেন সংগঠনের সদস্যরা। সামাজিক দায়বদ্ধতা থেকে তারা পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করে যাচ্ছেন।