বৃষ্টিতে চলাচলের অনুপযোগী যশোরের রাজগঞ্জ হাইস্কুল ও প্রাইমারী স্কুল সড়ক, চরম ভোগান্তিতে শিক্ষার্থীরা

অল্প বৃষ্টিতেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে মনিরামপুর উপজেলার রাজগঞ্জ হাইস্কুল ও সরকারী প্রাইমারী স্কুল সড়কটি। এতে প্রতিনিয়ত বিপাকে পড়ছেন কোমলমতি শিক্ষার্থীরা ও সাধারণ পথচারীরা।

সরেজমিনে দেখা যায়- রাজগঞ্জ বাজারের বটতলা থেকে মোবারকপুর ব্রীজের মাথা পর্যন্ত প্রায় আধা কিলোমিটার রাজগঞ্জ হাইস্কুল ও রাজগঞ্জ সরকারী প্রাইমারী স্কুল সড়ক। এই সড়কটিতে ইটের সলিং দেওয়া আছে। সেই সলিংয়ের উপর কাদামাটি জমে কাঁচা রাস্তার রূপ নিয়েছে।

সামান্য বৃষ্টিতেই রাস্তাটির উপর জলাবদ্ধতা ও প্রচুর ফ্যানা কাদার সৃষ্টি হয়। এ ছাড়াও বিভিন্ন জায়গায় ভাঙ্গাচুরা থাকায় কোমলমতি শিক্ষার্থীরাসহ সাধারণ মানুষ ভ্যানে, বাইসাইকেলে, মোটরসাইকেলে এমনকি পায়ে হেটেও চলাচল করতে পারে না। অনেক সময় দুর্ঘটনাও ঘটে।

হাই স্কুলের সামনে আর্সেনিকমুক্ত টিউবওয়েলের পাশে রাজগঞ্জ বাজারের পানি নিস্কাশনের জন্য থাকা একটি ছোট ব্রীজ আছে। সেটাও ভেঙ্গেচুরে গেছে। ওই ব্রীজ উপর দিয়ে ছোট ছোট শিক্ষার্থীরা ও পথচারীরা পারাপারে অনেক অসুবিধায় পড়ে।

হাইস্কুল ও প্রাইমারী স্কুলের শিক্ষার্থীদের অভিযোগ- সামান্য বৃষ্টি হলেই এই রাস্তায় পানি জমে কাদার সৃষ্টি হয়। বর্তমানে রাস্তাটির অবস্থা অনেক খারাপ। এক কথায় চলাচলের অনুপযোগী। রাস্তাটির সমস্যা স্থায়ীভাবে সমাধান করা প্রয়োজন।

স্থানীয় লাভলু রহমান, রসুল, আব্দুল বারী, মফিজুর রহমানসহ অনেক ব্যবসায়ীরা বলেছেন- এই রাস্তাটি দিয়ে প্রতিদিন দুইটি স্কুলের শত শত কোমলমতি শিক্ষার্থী ও হাজার হাজার পথচারীরা চলাফেরা করে। কিন্তু সামান্য একটু বৃষ্টি হলেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে রাস্তাটি। এই রাস্তার দুই ধারে প্রায় দুই শতাধিক দোকান রয়েছে এবং হাটবারের দিন পাইকারী ও খুচরা কাঁচা বাজার, চারা গাছের হাট বসানো হয়। একারণে এই রাস্তাটি জনগুরুপ্তপূর্ণ।

শিক্ষার্থীরা আরও জানান- বৃষ্টির মধ্যে স্কুলে আসতে গেলে এই রাস্তা দিয়ে আসা যায় না। খুব ভোগান্তি পেতে হয়। অনেক সময় কাদা-পানির মধ্যে পড়ে যেয়ে কাপড় নষ্ট হয়ে যায়। এতে আমাদের খুব ভোগান্তিতে পড়তে হয়।

রাজগঞ্জ হাইস্কুলের সিনিয়র শিক্ষক মো. মাসুদ কামাল, মো. রবিউল ইসলাম, উত্তম কুমার পাল ও আব্দুল মাজিদ জানিয়েছেন- রাস্তাটি সব সময় ময়লা আবর্জনায় ভরা থাকে। ইটের সলিং হলেও, ইট দেখা যায় না।

সব সময় রাস্তার উপর কাদামাটি, পানি থাকায় পরিবেশটা একবারে নষ্ট। এই রাস্তাদিয়ে রাজগঞ্জ হাইস্কুল ও সরকারী প্রাইমারী স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচল করে। তাই রাস্তাটি সংস্কার করা খুব জরুরী হয়ে পড়েছে।