রাঙ্গামাটি সংঘর্ষে নিহত ১ আহত অর্ধশত

খাগড়াছড়ির সহিংসতা ও নিহতের ঘটনার প্রতিবাদে সহিংসতা ছড়িয়ে পড়েছে পার্বত্য শহর রাঙ্গামাটিতেও। এ সময় ভাংচুর করা হয়েছে শতাধিক দোকানপাট। বাদ যায়নি মসজিদ-বুদ্ধ মন্দিরও। পুড়িয়ে দেওয়া হয়েছে সংবাদকর্মীর গাড়ি। এতে উভয়পক্ষের সংঘর্ষে একজন নিহত ও আহত হয়েছে অন্তত অর্ধশত।

এ ঘটনায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে আজ শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে রাঙামাটি শহরে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি বহাল থাকবে।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বিষয়টি নিশ্চিত করেছেন। রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান বলেন, ‘জেলা সদর ও পৌর শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।’

রাঙামাটি সদর হাসপাতালের আরএমও ডাঃ শওকত আকবর খান জানিয়েছেন, হাসপাতালে একজনের অজ্ঞাত লাশ আনা হয়েছে। নিহতের পরিচয় পাওয়া যায়নি। চিকিৎসা নিয়েছেন ৫৪ জন। এর মধ্যে ১৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাঙামাটি কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ আলী বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী মাঠে নেমেছে।

জানা যায়, শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে শহরের জিমনেশিয়াম চত্বর থেকে কয়েক হাজার পাহাড়ির একটি মিছিল বের হয়ে বনরূপায় গেলে সেখানে মিছিলে ইটপাটকেল নিক্ষেপ করা হয়েছে এমন অভিযোগ করে বেশ কিছু দোকানপাট ও বনরূপা মসজিদ ভাঙচুর করে মিছিলকারীরা। এ সময় রাস্তায় চলাচলকারী প্রচুর বাস-ট্রাক ভাঙচুর করেন তারা।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে নামে পুলিশ ও সেনাবাহিনী। প্রায় ৪ ঘণ্টা পরও পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪৪ ধরা জারি করে জেলা প্রশাসন।