জামালপুরে ছোলার চাষ বাড়ছে

কৃষক বান্ধব সরকার সব সময় কৃষি ভিত্তিক প্রকল্প গ্রহন করে। কৃষি ভিত্তিক সমস্ত প্রকল্প কৃষি বিভাগ বাস্তবায়ন করে থাকে। এই প্রকল্পের আওতায় ডাল চাষ প্রকল্প গ্রহন করেছে। জমালপুর জেলার ৭টি উপজেলায় ছোলার চাষ বৃদ্ধির লক্ষ্যে এক প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কৃষি বিভাগ মাঠে নেমে পড়েছে। আশা করা যাচ্ছে। ছোলার চাষ ব্যপক ভাবে বাড়বে।

জনা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা। এ এলাকার সর্বত্র শাক সবজি ও ডাল চাষ হয়ে থাকে। কৃষি বিভাগ ছোলার চাষ বৃদ্ধির লক্ষ্যে লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ারচর, বালুরচর সহ আরো বেশ কয়েকটি এলাকায় সরকারের এই প্রকল্প বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ে কাজ শুর করেছে।

সরকারের লক্ষ্য হচ্ছে কৃষককূল কে স্বালম্বি করা। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষিকের সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, ছোলা খুবই লাভজনক। ছোলা চাষ করার জন্য কৃষি বিভাগ ব্যপক উদ্যোগ নিয়েছে। তাদের উদ্যোগে অনেকেই এগিয়ে আসছে। ফলে ছোলা চাষ অনেকাংশে বৃদ্ধি পাবে।

সরকারের মহৎ প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ও সরিষাবাড়ী উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। ইতোমধ্যে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে কাজ শুরু করে দিয়েছে। ডাংধরা, পাররামপুর, হাতীবান্দা,বগারচর, বাট্রাজোড়, চিাকজানি, মেরুরচর, ঝগড়ার চর, ভাটারা, কামরাবাদ সহ আরো বেশ কয়েকটি এলাকায় ছোলা চাষের জন্য কৃষি বিভাগ উচ্ছ ফলনশীল বীজ দেয়ার উদ্যোগ নিয়েছে।

সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় কৃষক সাত্তার মিয়া(৬০) গফুর(৫০) হামিদ(৪৮) এর সাথে তারা জনান, সরকার কৃষি সর্মৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে এই প্রকল্প গ্রহন করেছে। সরকারের নির্দেশে কৃষি বিভাগ উচ্ছ ফলনশীল বীজ দেয়ার উদ্যোগ নিয়েছে। তারা আরো বলেন, কিছু কিছু এলাকায় সামান্য আকারে ছোলার চাষ হতো। এখন সরকারি উদ্যোগের কারনে ছোলার চাষ বেড়ে যাবে। ফলে গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে আসবে।