মঠবাড়িয়ায় সরকারি খালে অবৈধ স্থাপনা নির্মানের অভিযোগ

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার গুলিশাখালী ও বুখইতলা বান্ধবপাড়া এলাকার হলতা নদীর সংযোগ বাধের পাশে খালের ওপর অবৈধভাবে স্থাপনা নির্মাণ করার অভিযোগ উঠেছে। খবর পেয়ে মঠবাড়িয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রাইসুল ইসলাম নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

জানা গেছে,মঠবাড়িয়া উপজেলার ১০ নং হলতা গুলিয়াখালী ইউনিয়ন ও ৯ নং সাপলেজা ইউনিয়নের বান্ধবপাড়া সংযোগে হলতা নদী প্রবাহমান রয়েছে।এটি এখন অনেকটা বান্ধবপাড়া খাল নামে পরিচিত। বান্ধবপাড়া বাজার সংলগ্ন মূল খালটিতে বাঁধ দিয়ে এর পশ্চিম পার্শ্বে স্লইসগেট করা হয়েছে। বাঁধ দেওয়ার কয়েক বছরের মধ্যেই সেখানে একাধিক টিনশেডের ঘর তৈরি করা হলেও বর্তমানে পাকা স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এতে সরকারের কয়েক কোটি টাকার সম্পত্তি বেদখল হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, খালটির পাশে হানিফ জোমাদ্দার নামে এক ব্যবসায়ীর বাড়ি রয়েছে। তিনি দীর্ঘদিন ধরে স্যানিটারী উপকরণ ও সীমানা পিলার তৈরি করে বিক্রি করে আসছেন।বর্তমানে তিনি সরকারি জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ করে ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্র তৈরি করার চেষ্টা করছেন।কেউ জানতে চাইলে এটিকে পাঞ্জেগানা মসজিদ নির্মান বলেও এক ধরনের প্রতারনা করা হচ্ছে বলে জানা গেছে।

এ ব্যাপারে এসিল্যান্ড রাইসুল ইসলাম জানান, সরেজমিনে গিয়ে রুস্তম আলী নামে একজনকে পাওয়া গেছে। তাকে ও তার ছেলেকে নির্মান কাজ বন্ধ রাখতে বলা হয়েছে।বাদশা নামে একজন কীটনাশক ব্যবসায়ীকে জিম্মাদার হিসেবে রাখা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি ছাড়া নির্মান কাজ করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।