মাদারীপুরে টেকনোলজি ও ফার্মাসি শিক্ষার্থীদের ৬ দফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

মাদারীপুরে ডিপ্লোমাধারীদের ১০ম গ্রেডের পদমর্যাদা প্রদানসহ ৬ দফা দাবিতে টেকনোলজি ও ফার্মাসি শিক্ষার্থীদের বাস্তবায়নে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে মাদারীপুর প্রেসক্লাবের সামনে বৈষম্যবিরোধী মেডিকেল টেকনোলজি ও ফার্মাসি ছাত্র সংগ্রাম পরিষদের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ব্যানার, পোস্টার ও ফেস্টুন হাতে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ডিপ্লোমাধারীদের ১০ম গ্রেডের পদমর্যাদা প্রদান করে ডব্লিউএইচও এর আনুপাতিক হারে পদ সৃজনপূর্বক দ্রুত নিয়োগের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি অগ্রাধিকার ভিত্তিতে ২০১৩ সালের স্থগিতকৃত নিয়োগ প্রক্রিয়া চালু করতে হবে।

গ্র্যাজুয়েট মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের নবম গ্রেডের পদ সৃষ্টি করে চাকরিজীবীদের আনুপাতিক হারে পদোন্নতির নিয়ম বহাল রেখে স্ট্যান্ডার্ড সেপআপ ও নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত করার দাবিও জানান শিক্ষার্থীরা।

ঢাকা আইএইচটি’কে বিশ্ববিদ্যালয় রূপান্তর করে একটা বিশ্ববিদ্যালয়সহ সকল এইএইচটিতে মেডিকেল টেকনোলজিস্ট ফার্মাসিস্ট শিক্ষকদের স্বতন্ত্র ক্যারিয়ার প্লান গঠন করে বিদ্যমান নিয়োগবিধি ও অসঙ্গতিপূর্ণ গ্রেড সংশোধন করতে হবে।

এ সময় শিক্ষার্থীরা জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী ১ জন চিকিৎসকের বিপরীতে ৩ জন নার্স ও ৫ জন মেডিকেল টেকনোলজিস্ট থাকা প্রয়োজন। দীর্ঘ ১৪ বছরেরও অধিক সময় প্রশাসনিক জটিলতায় মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় সরকারি চাকরিতে ৫ হাজার ৯৭৫টি পদের বিপরীতে কর্মরত রয়েছে ৪ হাজার ১০৬ জন।

এছাড়া মেডিকেল টেকনোলজি কাউন্সিল ও ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড গঠন এবং প্রাইডেট সার্ভিস নীতিমালা প্রণয়ন করতে ও বি ফার্মসহ সকল অনুষদের বিএসসি ও এমএসসি কোর্স চালু করা এবং স্কলারশিপ চালুসহ প্রশিক্ষণ ভাতা চালুর দাবি জানান।

এই দাবি শিগগিরই না মেনে নেয়া হলে আগামীতে আরও বৃহত্তর কর্সূচির ঘোষণা দেন শিক্ষার্থীরা। অন্যদের বক্তব্য দেন মাদারীপুর ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির (আইএইচটি) শিক্ষার্থী আমির হামজা, পূরণ রায়, ফাহিম আলমসহ অনেকেই।