অফিসের কম্পিউটারে যা ব্রাউজ করা ঠিক নয়

অফিসের কম্পিউটার ব্যবহারে কিছু বিধিনিষেধ মেনে চলা জরুরি। কেননা, অফিসে আপনার ব্যবহারের জন্য নির্দিষ্ট কম্পিউটারে আপনি যা খুশি তা-ই করতে পারেন না।

কর্মক্ষেত্রে বিরূপ পরিস্থিতিতে পড়তে না চাইলে ব্যক্তিগত বিষয়বস্তু নিয়ে ‘ইন্টারনেটে সার্চ’-এর অভ্যাসটা আপনার বাসার কম্পিউটার কিংবা ল্যাপটপের জন্যই বরাদ্দ রাখুন। বিশেষজ্ঞরা বলছেন, ওয়েবে কোনো কিছুই দীর্ঘদিন গোপন রাখা যায় না। অফিসে বসে আপনি যে ওয়েবসাইটেই যান না কেন, আইটি বিভাগের সহকর্মীর জন্য আপনার অনলাইন গতিবিধি পর্যবেক্ষণ করা কিন্তু খুব সহজ ব্যাপার। ‘সার্চ হিস্টরি’ ডিলিট করলেও কিন্তু আপনি নিরাপদ নন। তাই সচেতন থাকতে হবে প্রতিটি ক্লিক, সার্চ, ইমেইল, ব্যক্তিগত কাজ, শপিং, সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইট ভিজিটে। অফিসের কম্পিউটারে যা ব্রাউজ করা ঠিক নয়-

ব্যক্তিগত প্রয়োজনে বিভিন্ন সাইটে ঘোরাঘুরি
অফিসে আপনার কাজের নির্দিষ্ট কিছু গণ্ডি রয়েছে। এর বাইরে ব্যক্তিগত ইচ্ছা কিংবা শখের বশে বিভিন্ন সাইটে ঘোরাঘুরি করা নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। যেমন ধরুন, আপনি একটি ভালো স্মার্টফোন কিনতে চান। এ জন্য অফিসের কাজ ফেলে কম্পিউটারে বিভিন্ন সাইট থেকে তথ্য নেওয়ার ব্যাপারটি মোটেও ইতিবাচক দৃষ্টিতে দেখবে না আপনার বস।

কোম্পানির গুরুত্বপূর্ণ তথ্য
আপনি নিশ্চয়ই জানেন যে প্রত্যেক বিষয়েরই একটি সীমা আছে। কোম্পানির গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য খুঁজতে কম্পিউটারে অনুসন্ধান চালাবেন না। আপনার অফিসের আইটি ডিপার্টমেন্ট তথ্যের নেটওয়ার্কে প্রবেশের চেষ্টার প্রতিটি পদক্ষেপ সম্পর্কে সচেতন থাকতে পারে। এছাড়া নিজের ব্যক্তিগত তথ্যও সুরক্ষিত রাখুন। না হলে যে কোনো সময় আপনার আইডিও হ্যাক হতে পারে।

জব সাইট সার্চ
নতুন চাকরি খোঁজার জন্য আপনার কর্মক্ষেত্রের কম্পিউটারটি ব্যবহার না করাই উত্তম। এমনকি আপনার বর্তমান চাকরি নিয়ে যদি আপনার মনে অসন্তোষ কাজ করে তাও। কারণ এটি আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে।

পার্টি পরিকল্পনা, অবকাশ যাপনে ভ্রমণ, বিয়ে সংক্রান্ত বিষয়
আপনার অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা কখনোই চাইবেন না যে আপনি আপনার কাজের সময় ব্যক্তিগত কাজে ব্যবহার করেন। বিয়ে, পার্টি কিংবা ছুটিতে আপনি কি করবেন সে পরিকল্পনা অফিসে করা বাদ দিন। এসব বিষয়ের সাইট ভিজিট বা সার্চ বাদ দিয়ে আপনি যদি কাজ সংক্রান্ত চিন্তা করেন তা আপনার জন্য বেশি সুফল বয়ে আনবে।

এলোমেলো সার্চিং
সাধারণভাবে এলোমেলো সার্চ করার কাজটিও অফিস ভালো চোখে দেখে না। আসলে অফিসে আপনার দায়িত্বসংশ্লিষ্ট কোনো তথ্য খোঁজার কাজটি স্বাভাবিক। কিন্তু যখন যা ইচ্ছা সার্চ দেওয়ার মাধ্যমে আপনি প্রমাণ করছেন যে অযথাই ইন্টারনেটে সার্চিং করেন আপনি। এ কাজ করতে নিশ্চয়ই বসেননি চেয়ারে। তাই ইন্টারনেটে সার্চ করতেও দরকার সচেতনতা।

পর্নোগ্রাফি কিংবা আপত্তিকর সাইট
অফিসে বসে পর্নোগ্রাফি দেখার বদঅভ্যাস থাকলে খুব দ্রুতই বিপদ ঘটতে যাচ্ছে আপনার ভাগ্যে। অফিসে পর্নোগ্রাফি দেখার জন্য হরহামেশাই বরখাস্ত হচ্ছেন কর্মীরা। তাই আজই পর্নো দেখার বদঅভ্যাস বর্জন করুন। অফিসে বসে এসব সাইটে একদম ঘোরাঘুরি করবেন না।