অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যেই জাতীয় সরকার : আ স ম রব

অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে জাতীয় সরকারের অনিবার্যতার উপর গুরুত্ব আরোপ করে স্বাধীনতার পতাকা উত্তোলক জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে গণআন্দোলন ও গণঅভ্যুত্থান সংঘঠিত করে সরকার পতনের মাধ্যমে জাতীয় সরকার গঠন করতে হবে। এই জাতীয় সরকারই রাষ্ট্রীয় সংস্কার সাধনের মাধ্যমে নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র স্থায়ী কমিটির সভায় সভাপতির বক্তব্যে আ স ম আবদুর রব এসব কথা বলেন। আজ উত্তরাস্থ বাসায় অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায় বক্তব্য রাখেন, স্থায়ী কমিটির সদস্য এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, মোঃ সিরাজ মিয়া, তানিয়া রব এবং শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

সভায় আ স ম রব বলেন’ আইনের শাসনের অনুপস্থিতি, নির্বাচনহীনতা এবং মানবাধিকার লঙ্ঘনের কারণে আন্তর্জাতিক বিশ্বে রাষ্ট্রের মর্যাদা ক্ষুন্ন হয়ে এখন তলানীতে। এই অবস্থা বিদ্যমান থাকলে ভূ-রাজনীতিতে বাংলাদেশ বড় ধরনের সংকটে নিপতিত হবে।

দেশের ভেতরে মানুষের বাক-ব্যক্তি স্বাধীনতা নেই, ভয়ের সংস্কৃতিতে মানুষ কথা বলতে পারছে না। দুর্নীতিতে সারা দেশ আচ্ছন্ন, উন্নয়নের ডামাঢোলে সমাজে প্রতিনিয়ত বেকারত্ব ও বৈষম্য বৃদ্ধি পাচ্ছে, লুটপাটের মাধ্যমে দেশের সম্পদ পাচার হয়ে যাচ্ছে। এসব চলতে দেয়া যায় না। সরকারকে পদত্যাগে বাধ্য করার ভেতর দিয়েই গণমুখী রাজনীতির বিকাশ ঘটাতে হবে।

বাঙালির তৃতীয় জাগরণের এ পর্যায়ে দেশ পরিচালনায় সকল অংশীজনের ভূমিকা নিশ্চিত করলেই জাতীয়তাবাদের বিকাশ সুনিশ্চিত হবে।’