আবগারি শুল্ক ব্যাংক আমানত নিরুৎসাহিত করবে : এফবিসিসিআই

ব্যাংক আমানতের উপর আবগারি শুল্ক বাড়ানো হলে আমানতকারীরা নিরুৎসাহিত হবে বলে আশঙ্কা করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। একইসঙ্গে প্রস্তাবিত বাজেটের ঘাটতি মেটাতে সরকারের ব্যাংক ঋণ নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণ প্রবাহ কমাবে বলেও মনে করে সংগঠনটি।

শনিবার রাজধানীর ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে এফবিসিসিআইসহ নয়টি ব্যবসায়িক সংগঠনের যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ‘বাজেটে ব্যাংকে অর্থ জমা রাখার ক্ষেত্রে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতে আমনতকারী আমানত রাখতে নিরুৎসাহিত হবে। এছাড়া অর্থ ব্যাংক চ্যানেলে না গিয়ে ইনফরমাল চ্যানেলে চলে যাওয়ার আশংকা রয়েছে যা অর্থনীতির জন্য শুভ নয়।’

ব্যাংকিং খাত থেকে আবগারি শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, স্বাস্থ্যহানি করে এমন পণ্য ছাড়া অন্য কোনো খাতে আবগারি শুল্ক আরোপ করা ঠিক নয়।

প্রস্তাবিত বাজেটে ব্যাংকে ১ লাখ টাকার উপর থেকে ১০ লাখ টাকা পর্যন্ত রাখলে ৮০০ টাকা আবগারি শুল্ক দিতে হবে যা বর্তমানে আছে ৫০০ টাকা। আর ১০ লাখ টাকার উপর থেকে ১ কোটি টাকা পর্যন্ত রাখলে ২ হাজার ৫০০ টাকা কেটে রাখা হবে যা বর্তমানে আছে ১ হাজার ৫০০ টাকা।

এছাড়া ১ কোটি টাকার উপর থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে রাখলে আবগারি শুল্ক দিতে হবে ১২ হাজার টাকা যা বর্তমানে আছে ৭ হাজার ৫০০ টাকা। আর ৫ কোটি টাকার উপর থেকে ব্যাংকে টাকা রাখলে কেটে রাখা হবে ২৫ হাজার টাকা। বর্তমানে ৫ কোটি টাকার বেশি ব্যাংকে রাখলে ১৫ হাজার টাকা আবগারি শুল্ক বাবদ কেটে রাখা হয়।

শফিউল ইসলাম মহিউদ্দিন আরো বলেন, প্রস্তাবিত বাজেটের ঘাটতি মেটাতে সরকার ব্যাংক খাত থেকে ২৮ হাজার কোটি টাকা ঋণ নেবে। ব্যাংকিং খাতে সরকারের এ ঋণ নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণ প্রবাহ কমিয়ে দিতে পারে।

এফবিসিসিআই সভাপতির সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান, প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির সভাপতি জসিম উদ্দিন, ঢাকা উইমেন চেম্বারের সভাপতি আনিকা আগা, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খান, এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।