কর্মকর্তাদের বদলির আগে উপদেষ্টাদের সম্মতি নেয়ার নির্দেশ: জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি

কয়েকজন উপদেষ্টা তাদের আওতাধীন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বদলি বা পদায়নের আগে সম্মতি নেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছ।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বলছে, সম্প্রতি এক চিঠিতে উপদেষ্টারা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানিয়েছেন যে, হুট করে কর্মকর্তাদের বদলি করায় কাজ করতে সমস্যায় পড়ছেন তারা। অভিজ্ঞ কর্মকর্তাদের বদলি করে নতুন যাদের দেওয়া হচ্ছে, তাদের বেশিরভাগই দায়িত্বপ্রাপ্ত পদের কার্যক্রম সম্পর্কে আগে থেকে অবহিত নন। এর ফলে কার্যক্রমে গতি আসছে না।

এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন জনপ্রশাসনের কর্মকর্তারা। তবে ওই চিঠির একটি অনুলিপি সংবাদমাধ্যমের হস্তগত হয়েছে।

জানা গেছে, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন উপদেষ্টা এ এফ হাসান আরিফ প্রধান উপদেষ্টার কার্যালয়ে চিঠিটি দিয়েছেন। প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে সেই চিঠির বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশনা দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

একইভাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান উপদেষ্টা আসিফ নজরুল, বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান, গৃহায়ণ ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান এবং আরও একজন জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ ধরনের চিঠি পাঠিয়েছেন বলে জানা গেছে। এই চারজন উপদেষ্টার অধীনে ১০টি মন্ত্রণালয়ের দায়িত্ব রয়েছে।

এ বিষয়ে উপদেষ্টা এ এফ হাসান আরিফ গণমাধ্যমকে বলেন, বিষয়টি পুরোপুরি ঠিক না যে, কোনো বিধিবিধান করে বদলি বা পদোন্নতির জন্য বলা হয়েছে। তবে এটা ঠিক যে, উপদেষ্টা পরিষদে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘হঠাৎ করে পরিবর্তন ঠিক হচ্ছে না। যেসব গুরুত্বপূর্ণ পদ বা দপ্তর রয়েছে, সেখানে পরিবর্তনের আগে যাতে আলোচনা করা হয়, সেটি বলা হয়েছে।’

অবশ্য চিঠি দেওয়ার বিষয়টি তিনিও নিশ্চিত করেননি।

প্রবাসী কল্যাণ উপদেষ্টা আসিফ নজরুলের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি এ ধরনের কোনো সম্মতি নেওয়ার নির্দেশনা দেননি বলে জানিয়েছেন।

আর গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান এক মাস পরে এ বিষয়ে কথা বলবেন বলে জানিয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ৮ আগস্টের পর থেকে এ পর্যন্ত প্রায় ৫৩০ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর জনপ্রশাসনে প্রথম বড় পদোন্নতি হয় গত ১৩ আগস্ট। ওইদিন ১১৭ জন সিনিয়র সহকারী সচিবকে উপসচিব করা হয়। এর এক সপ্তাহের মধ্যে ২২৩ উপসচিবকে যুগ্ম সচিব করা হয়।

এরপর ২৫ আগস্ট ১৩১ কর্মকর্তাকে যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব করা হয়। সব মিলিয়ে ৮ আগস্ট থেকে ২৫ আগস্ট সময়ে অন্তর্বর্তী সরকার ৪৭১ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে। এছাড়া যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিবসহ অন্যান্য পদে পদোন্নতি দেওয়া হয়েছে প্রায় ৬০ জনকে। আর বুধবার ক্যাডার বহির্ভূত ১০ জনকে সহকারী সচিব করা হয়েছে।

৮ আগস্ট অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর ১১ আগস্ট থেকে ৯ অক্টোবর পর্যন্ত নিয়োগ, বদলি, পদোন্নতি, চুক্তি বাতিল, বাধ্যতামূলক অবসর সংক্রান্ত ৬৫৫টি আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আর ৬ আগস্ট থেকে ৮ আগস্ট সময়ে জারি করে ২২টি আদেশ। এসব আদেশের মধ্যে বদলির আদেশই সবচেয়ে বেশি।
সৌজন্যে: যুগান্তর