কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে হাতি দিয়ে চাঁদা আদায়ের অভিযোগ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে মেলাতে আনা সার্কাসের হাতি দিয়ে রাস্তা ঘাটে মানুষ ও যানবাহন আটকিয়ে চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। চলন্ত ট্রাক, ভটভটি, প্রাইভেটকার, মোটর সাইকেল ও অটোরিকশা থামিয়ে জোরপূর্বক চাঁদা আদায়ের কারণ চরম বিড়ম্বনায় পড়েছে রাস্তায় চলাচলকারি লোকজন। গত দুই দিন থেকে উপজেলার বিভিন্ন হাট বাজার ও গুরুত্বপূর্ণ সড়কে দাড়িয়ে চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

বুধবার (২২ ফেব্রুয়ারি ) সকাল সাড়ে নয়টায়
সরেজমিনে গিয়ে দেখা যায় সোনাহাট রেল সেতুর পাশে রাস্তায় চলাচলকারি যানবাহন আটকিয়ে হাতি সুর উচিয়ে সালাম দিচ্ছে। বিনিময়ে টাকা নিয়ে হাতির পিঠে থাকা লোকের নিকট জমা দিচ্ছে। টাকা না দিলে পথ রোধ করে দাড়িয়ে থাকছে হাতি। চাঁদার কবল থেকে মুক্ত নয় রাস্তার পাশের দোকানিরাও। আবার টাকা কম দিলে না নেওয়ার অভিযোগ হাতি পরিচালকের বিরুদ্ধে।

উপজেলার গুরুত্বপূর্ণ এবং ব্যস্ততম সড়কে যানবাহন থামিয়ে ইচ্ছে মতো চাঁদা আদায় করার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন পথচারিরা।
স্কুল শিক্ষক রাশেদুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে জানান, সকাল সোয়া নয়টার মধ্যে বিদ‍্যালয়ে পৌছতে হবে। রাস্তায় পথ আটকে দিয়েছে হাতি। খুচরা টাকা না থাকায় টাকা দিতে পারিনি। দশ মিনিট পর রাস্তা ছেড়েছে।

সার্কাস পরিচালক শাহিনুর রহমান বলেন আমার অনুমতি ছাড়া হাতির পরিচালক রাস্তায় কিছু টাকা তুলেছে। পরে বিষয়টি শুনে নিষেধ করেছি এবং দ্রুত হাতিকে সার্কাসস্থলে ফেরত আনতে বলেছি।
ভুরুঙ্গামারী থানার ওসি নজরুল ইসলাম বলেন বিষয়টি আমি অবগত হয়েছি। হাতির মালিককে মৌখিক ভাবে সতর্ক করা হয়েছে। এরকম ঘটনা পুনরায় ঘটলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।