খাগড়াছড়িতে সেনাবাহিনীর বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ‘‘বৃক্ষ প্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’’ প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে পার্বত্য জেলা খাগড়াছড়িতে সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়নের আয়োজনের বৃক্ষরোপন অভিযান-২০২২ এর শুরু হয়েছে।
একই ভাবে মাটিরাঙ্গায় ২৩ বিজিবি কর্তৃক বৃক্ষরোপন অভিযান ও গাছের চারা বিতরণ করা হয়েছে।

বুধবার সকালে(৬ই জুন) ভিডিও টেলি কনফারেন্স(ভিটিসি) এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাগড়াছড়িতে সেনাবাহিনীর বৃক্ষরোপণ অভিযান-২২এর উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।
এসময় অনুষ্ঠানের খাগড়াছড়ি প্রান্তে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অডিটোরিয়ামে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লেঃ কর্নেল মোহাম্মদ এনামুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রিজিয়ন কমান্ডার লেঃ কর্নেল মোহাম্মদ আরাফাত হোসেন।

এসময় আর্মি সিকিউরিটি ইউনিটের খাগড়াছড়ি ডেট কমান্ডার লে. কর্ণেল এম এম শফিকুর রহমান, রিজিয়ন অধীনস্ত বিভিন্ন জোনের অধিনায়ক, উপ-অধিনায়কসহ সামরিক পদস্থ কর্মকর্তা ও সকল পদবীর সেনা সদস্যরা উপস্থিত ছিলেন। ভারপ্রাপ্ত রিজিয়ন কমান্ডার লেঃ কর্নেল মোহাম্মদ আরাফাত হোসেন এদিন খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অডিটোরিয়ামে সামনে একটি গাছের চারা রোপন করেন। এরপর উপস্থিত অন্যান্য সেনা কর্মকর্তা ও সদস্যরাও গাছের চারা রোপন করেন।
এদিকে খাগড়াছড়িতে বৃক্ষরোপনের পরপরই রিজিয়ন অধীনন্থ বাঘাইহাট জোন কর্তৃক জোন সদরের প্রশিক্ষণ মাঠ সংলগ্ন এলাকায় বৃক্ষরোপন অভিযান-২০২২ শুরু করা হয়।

এ উপলক্ষে জোন অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ মুনতাসীর রহমান চৌধুরী জোন সদরের প্রশিক্ষণ মাঠ সংলগ্ন এলাকায় একটি আম গাছের চারা রোপন করেন। চারা রোপন শেষে ধর্মীয় শিক্ষক মোঃ শরিফুল ইসলাম বিশেষ দোয়া ও মোনাজাত করেন। এসময় জোনের অন্যান্য সামরিক পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন পদবীর সেনাসদস্যরা অংশ নেন।

এছাড়া একই সময়ে দীঘিনালা জোন সদরেও বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়। জোন অধিনায়ক লেঃ কর্নেল রুমন পারভেজ এর নেতৃত্বে জোন সদরের বিভিন্ন স্থানে আম, জাম, আমলকিসহ ১৬টি জাতের বিভিন্ন গাছের চারা রোপন করা হয়। এসময় জোনের অন্যান্য সামরিক পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন পদবীর সেনাসদস্যরা অংশ নেন। চারা রোপন শেষে সৈনিক মোঃ মোমিন মিয়া বিশেষ দোয়া ও মোনাজাত করেন।

অন্যদিকে প্রাকৃতিক সৌন্দর্য বর্ধন, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং বনায়নের লক্ষে প্রতি বছরের ন্যায় এ বছরও গত ১লা জুলাই হতে ৭ই জুলাই ২০২২পর্যন্ত বর্ডার গার্ড বাংলাদেশ এ বৃক্ষ রোপণ সপ্তাহ হিসেবে পালিত হচ্ছে। উক্ত বৃক্ষরোপণ কর্মসূচী উপলক্ষে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপণ করার জন্য বিজিবি মহাপরিচালক এর নির্দেশনা অনুযায়ী খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার যামিনীপাড়া ব্যাটালিয়ন(২৩ বিজিবি) এর উদ্যোগে বৃক্ষ রোপন অভিযান সম্পন্ন হয়েছে।