চুয়াডাঙ্গার-১’র সাবেক এমপি ছেলুন জোয়ার্দ্দার’র দেশত্যাগে নিষেধাজ্ঞা

গত ৫ আগস্ট স্বৈরশাসক সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের মাধ্যমে দেশত্যাগ করে বেঁচেছেন। কিন্তু তার দলীয় নেতাকর্মীরা হামলা মামলা আর অবৈধ সম্পদ গড়ে পালিয়ে বেড়াচ্ছেন। দেশের মন্ত্রীপর্যায়ের জনপ্রতিনিধিরা কিছু কিছু বিদেশ পাড়ি দিলেও বেশিরভাগ এমপিরা এখনও আত্মগোপনে রয়েছেন এ দেশেই।

তবে তাদের অন্যায় অপরাধ আর সম্পদের হিসাব নিকাশ ঠিকই পর্যালোচনা করছে দুদক। সেসকল দুষ্কৃতিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। তারই অংশহিসেবে চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ও তার স্ত্রী আকতারি জোয়ার্দ্দারের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে রবিবার (২২ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দিয়েছেন। দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

এ দিন দুদকের পক্ষে পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহমেদ আলী সালাম তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছিলেন।

আবেদনে বলা হয়েছে, অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ গুরুত্বপূর্ণ আলামত এবং অবৈধ টাকাসহ যেকোনো মুহূর্তে দেশত্যাগ করতে পারেন। তাই সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযুক্ত ব্যক্তির বিদেশ গমন রহিত করা আবশ্যক। শুনানি শেষে আদালত সার্বিক বিষয় বিবেচনা করে তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দেন।

এর আগে, গত ২৮ আগস্ট চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের দুর্নীতি অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, বেআইনিভাবে বাড়ি তৈরিসহ বিভিন্ন জায়গায় জমি, প্রায় ৮০-১০০টি বাসসহ ১৫-২০টি ট্রাক, তার স্ত্রী ও নিজের নামে সঞ্চয়পত্র, একটি প্রাডো গাড়িসহ দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের তথ্য রয়েছে দুদকের কাছে।