জামালপুরে এলাচ চাষের উজ্জল সম্ভাবনা

গ্রামীন অর্থনীিিত ও কৃষি শিল্পকে জাগ্রত করার লক্ষ্যে সারা দেশের ন্যায় জামালপুরে কৃষি বিভাগ একের পর এক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। জেলার ৭টি উপজেলায় এলাচ চাষের উজ্জল সম্ভবনা রয়েছে। ইতোমধ্যে এ সম্ভাবনা কৃষি বিভাগ উদ্যোগ নিয়ে মাঠ পর্যায়ে কাজ শুরু করে দিয়েছে। আশাকরা যাচ্ছে এলাচ চাষ সর্বত্র ছড়িয়ে পড়বে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা। এ উপজেলার সর্বত্র মসলা জাতীয় উদ্ভিদ চাষ হয়ে থাকে। বিশেষ করে এলাচ চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে। এ ব্যপারে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: এমদাদুল হক কে প্রশ্ন করা হলে তিনি এ প্রতিবেদক কে বলেন, এলাচ আমদানি নির্ভর।

এ নির্ভরতা কাটানোর লক্ষ্যে এলাচ চাষের উদ্যোগ নেয়া হচ্ছে। শ্রীপুর, বাশচড়া, সাহাবাজপুর, রশিদপুর, ইটাইল সহ আরো বেশ কয়েকটি এলাকায় এলাচ চাষ করা যাবে। তিনি আরো বলেন, এ অ লের মাটি আবহাওয়া এলাচ চাষ উপযোগি।

সরেজমিনে এলাকা গুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে এর মধ্যে শ্রীপুর, গ্রামের আমজাদ(৪০) কাসেম(৫০) জানান, কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করলে অনেকেই এলাচ চাষে আগ্রহী হবে। ইতোমধ্যে অনেকেই এলাচ চাষের উদ্যোগ নিয়ে ফেলেছে।

কৃষিবিভাগের কৃষক সমবায় সমন্বয়ের মাধ্যমে কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় এলাচ চাষ জনপ্রিয় করার লক্ষ্যে কার্যক্রম শুরু করে দিয়েছে। সরেজমিনে মহাদান, ভাটারা, কামরাবাদ, মেষ্টা, বালিজুড়ি, ডাংধরা, পাররামপুর সহ বেশ কয়েকটি এলাকা ঘুরে জানা যায় এ সব এলাাকায় এলাচ চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে।

মহাদান গ্রামের কৃষক কালু(৫০) আঙ্গুর(৬৫) জানান, কৃষি বিভাগের মাধ্যমে এলাচ চাষের জন্য সার্বিক সহযোগিতা করলে মাঠের পর মাঠ এলাচ গাছের সমারোহ ঘটবে।