জামালপুরে ভেজাল কসমেটিক্সে বাজার সয়লাব

জামালপুর জেলার ৭টি উপজেলায় বিভিন্ন বাজারে ভেজাল কসমেটিক্সে ছেয়ে গেছে। কতিপয় অসাধু চক্র ভেজাল জেলায় দীর্ঘদিন যাবত ভেজাল কসমেটিক্সের কারবার করছে। ভেজাল কসমেটিক্সের বিক্রি বৃদ্ধি পাওয়ায় ভোক্তারা চরম বিপাকে পড়েছে। এ নিয়ে জনমনে নানা ধরনের প্রশ্ন দেখা দিয়েছে।

জানা যায়, শহর সহ সদর উপজেলার বিভিন্ন মার্কেটে ভেজাল কসমেটিক্স অবাধে বিক্রি হচ্ছে। বিশেষ করে শহরের কথাকলি মার্কেট, নিরালা মার্কেটের এমন দোকান নেই ভেজাল কসমেটিক্স না পাওয়া যাচ্ছে। একাধিক মাধ্যম থেকে জানা গেছে, ভেজাল কসমেটিক্স বিক্রির পেছনে একটি সংঘবদ্ধ সিন্ডিকেট চক্র ওতোপ্রতো ভাবে জড়িত রয়েছে।

এই চক্র রাজধানী ঢাকা থেকে বিভিন্ন নামিদামি ব্রান্ডের নামে ভেজাল কসমেটিক্স বাজারজাত করছে। এ দিকে সদর উপজেলাধীন নান্দিনা, নরুন্দি, পিয়ারপুর, দিকপাইত সহ আরো বেশ কয়েকটি এলাকার বিভিন্ন মার্কেটে ভেজাল কসমেটিক্স বিক্রি বৃদ্ধি পাওয়ায় কোনটি আসল কোনটি নকল তা বুঝা বড়ই মুসকিল হয়ে পড়েছে।

ব্যবসায়ীদের চক্র জামালপুর শহরের মধ্যে সীমাবদ্ধ নয় ব্যপক ভাবে বিস্তার লাভ করেছে। মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায়। এ সব উপজেলাধীন বিভিন্ন মার্কেটে ভেজাল কসমেটিক্সে ছেয়ে গেছে।

এ ব্যপারে জেলা আইনজীবি সমিতির এডভোকেট মো: সাহাদত হোসেন হিলিকে প্রশ্ন করা হলে তিনি এ প্রতিবেদক কে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষন আইনে ভেজাল কসমেটিক্স বিক্রি আইনত দন্ডনীয় অপরাধ। তাছাড়া জেনারেল হাসপাতালে একজন বিশেষজ্ঞ ডাক্তার জানান, ভেজাল কসমেটিক্স ব্যবহার করলে নানা ধরনের চর্মরোগ হতে পারে। এমনকি চর্ম ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে।