জামালপুরে শাক সবজির দাম আকাশ চুম্বি

গ্রামীন অর্থনীতি ও কৃষকদের স্বাবলম্বি করার লক্ষ্যে কৃষি বিভাগের মাধ্যমে সারা দেশের ন্যায় জামালপুরে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। এ প্রকল্পের আওতায় ব্যপক শাক সবজির চাষ সহ বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলন হলেও শাক সবজির দাম আকাশ চুম্বি। যা সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। এ নিয়ে সাধারন মানুষের মধ্যে নাভিশ্বাস ভাব শুরু হয়েছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা হলেও এ উপজেলার বিভিন্ন চরা লে ব্যপক শাক সবজির চাষ হয়ে থাকে। প্রতি মৌসুমের ন্যায় এবারও বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলন হলেও শাক সবজির দাম চলে গেছে মধ্যস্বত্বভোগীদের দখলে।

যার জন্যে শাক সবজির দাম আকাশ চুম্বি। সরেজমিনে লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ার চর সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে কথা হয় কৃষক রহমত(৪০) কাদের(৪২) এর সাথে তারা এ প্রতিবেদক কে বলেন মধ্যস্তত্বভোগীরা শাক সবজির বাজার নিয়ন্ত্রন করছে। তাদের কারনেই শাক সবজির বাজার অস্থির।

এর কারন অনুসন্ধান কালে বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ীদের সাথে কথা হয় তারা জানান পাইকারী বাজারে শাক সবজির দাম বেড়েছে। যার জন্যে শাক সবজি বাড়তি দরে বিক্রি হচ্ছে। এ দিকে ব্যবসায়ীদে সিন্ডিকেট চক্র ওতোপ্রতো ভাবে জড়িত রয়েছে।

সিন্ডিকেট চক্রের কার্যক্রম মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে ছড়িয়ে পড়েছে। সিন্ডিকেটের কারনেই শাক সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। কোন ভাবে নিয়ন্ত্রন করা যাচ্ছে না। এ ব্যপারে জেলা প্রশাসনের সাথে কথা বললে তিনি এ প্রতিবেদক কে বলেন প্রতি মৌসুমে জামালপুরের সর্বত্র শাক সবজির বাম্পার ফলন হয়।

বাম্পার ফলনের মাধ্যমে কৃষি অর্থনীতি জাগ্রত হয়েছে। সরকারের ভাব মুর্তি বিনষ্ট করার জন্য উঠে পড়ে লেগেছে একটি মহল। এই মহলের কারনেই নিত্যপন্যের দাম আকাশ চুম্বি।