ঠাকুরগাঁওয়ে মন্দির এলাকায় ১৪৪ ধারা জারি

ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুরে শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দিরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শারদীয় দুর্গাপূজা নিয়ে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) পন্থী একটি পক্ষের সঙ্গে অপর একটি পক্ষের সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (৭ অক্টোবর) সকাল ৬টা থেকে ১৩ অক্টোবর রাত ১২টা পর্যন্ত এ ধারা জারি করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বেলায়েত হোসেন।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে মন্দিরের জমির দখল নিয়ে হিন্দু সম্প্রদায়ের দুই পক্ষের মধ্যে বিরোধ চলে আসছে। ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে ইসকনপন্থী একটি পক্ষ ও অপর একটি পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

সে সময় ইসকনভক্তদের হামলায় মন্দিরের সেবায়েত ফুলবাবু নিহত হন। সেই থেকে ওই মন্দিরে দুর্গাপূজার সময় স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করে আসছে। এবারের দুর্গাপূজা ঘিরে সংঘর্ষের আশঙ্কায় রশিক রায় জিউ মন্দিরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ইউএনও বলেন, মন্দিরের জমি নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধের জেরে সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। পরিস্থিতি এখন ভালো আছে। সেখানে সেনীবাহিনী ও পুলিশকে রাখা হয়েছে। দূর্গাপূজা শেষ হলে ১৪৪ ধারা তুলে নেওয়ার চিন্তা আছে।