দেশগ্রাম মিডিয়া সেন্টারে কবি আল মাহমুদের জন্মদিন পালন

বাংলা সাহিত্যের সর্বকালের অন্যতম প্রধান কবি মরহুম আল মাহমুদ এর ৮৭ তম জন্মদিনে আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠান দেশগ্রাম মিডিয়া সেন্টারের দেশগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত হয়। দেশগ্রাম মিডিয়া সেন্টারের চেয়ারম্যান কবি মোস্তফা কামাল মাহ্দীর সভাপতিত্বে এবং কবি এম আর ওয়াহাব এর পরিচালনায় অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন প্রিন্সিপাল মাওলানা মোবাশ্বেরুল হক, প্রধান অতিথির বক্তব্য রাখেন আশির দশকের অন্যতম সাহিত্যিক, কলামিস্ট, রাজনীতিক এবং দেশগ্রাম মিডিয়া সেন্টারের উপদেষ্টা কবি সৈয়দ নাজমুল আহসান।

প্রধান আলোচক ছিলেন বর্তমান দশকের অন্যতম প্রধান সাহিত্যিক, সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব কবি আবিদ আজম। বিশেষ আলোচক এবং দোয়া মোনাজাত পরিচালনা করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন ও বিজ্ঞানভিত্তিক আলোচক আল্লামা কবি খন্দকার শহীদুল হক। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাহিত্যিক ও ক্রীড়া সংগঠক কবি রকিবুল হাসান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র স্টাফ রিপোর্টার ইন্টারন্যাশনাল সিনথিয়া জারা, সিনিয়র সাব এডিটর মনিরুল ইসলাম ভূঁইয়া, ক্রাইম রিপোর্টার শহিদুল ইসলাম শাহীন, রিয়াদ মীর, নিজস্ব সংবাদদাতা গিয়াসউদ্দিন, কণ্ঠশিল্পী এসআই খোকন, মালা সরকার, মার্কেটিং সহকারি সুমি আক্তার।

যুগ্ম বার্তা সম্পাদক মোল্লা বাহাউদ্দিন বাপ্পি এবং নিজস্ব সংবাদদাতা আলামিনের ব্যবস্থাপনায় সঙ্গীত পরিবেশন করেন সিনথিয়া জারা, মালা সরকার, এস আই খোকন।

সভাপতির বক্তব্যে মোস্তফা কামাল মাহ্দী বলেন, কবি আল মাহমুদ এর জীবনের বিভিন্ন ইতিহাস সংক্ষিপ্ত পরিসরে বলা সম্ভব না তিনি ছিলেন একজন আলোকবর্তিকা এবং আধ্যাত্মিক কবি।

এ সময় মোস্তফা কামাল মাহ্দী আলোচনার মধ্যে তার জনবন্ধু মোস্তফা কামাল মাহ্দী ফ্যান ক্লাবের নতুন কমিটিতে সিনথিয়া জারাকে সভাপতি এবং মনিরুল ইসলাম ভূঁইয়াকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি এবং ১৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি ঘোষণা করেন।

প্রধান অতিথির বক্তব্যে কবি সৈয়দ নাজমুল আহসান বলেন, আল মাহমুদকে আমাদের ধারণ করতে হবে। তিনি বলেন, ঢাকা শহরের যেকোনো একটি সড়ক যেন কবি আল মাহমুদের নামে করার প্রস্তাব করেন।

প্রধান আলোচক কবি আবিদ আজম বলেন,, কবি আল মাহমুদ এমনই একজন কবি যিনি আসলেই বাংলা সাহিত্যের সর্বকালের অন্যতম প্রধান কবি এবং আধ্যাত্মিক কবি। যার কথা এবং স্বপ্ন মহান আল্লাহ পাক রাব্বুল আলামিন পূরণ করেছেন। তিনি আরো বলেন, দেড় যুগের বেশি সময় মাহমুদের সাথে থাকা বিভিন্ন স্মৃতি যা ভুলা যায় না।

পীরজাদা আল্লামা কবি খন্দকার শহীদুল হক বলেন, ইসলামের দৃষ্টিতে কবি আল মাহমুদ একজন বড় মাপের আধ্যাত্মিক আলেম তথা আধ্যাত্মিক কবি। মহান আল্লাহ পাক রাব্বুল আলামীন তাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন।