নওগাঁয় নতুন ডিসি মোঃ গোলাম মওলা

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ধারাবাহিক পদ-পদবী ও কর্মস্থল পরিবর্তনের ধারাবাহিকতায় নওগাঁ জেলায় নতুন ডেপুটি কমিশনার (ডিসি) জেলা প্রশাসক নওগাঁ হিসাবে দায়িত্ব পেয়েছেন প্রতিমন্ত্রীর সাবেক একান্ত সচিব(উপসচিব) পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মোঃ গোলাম মওলা।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখা- ২ হতে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। দায়িত্বপ্রাপ্ত উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাক্ষরিত জারিকৃত ঐ প্রজ্ঞাপনে নওগাঁ জেলা ছাড়াও আরো তিনটি জেলার নতুন জেলা প্রশাসক পদে পদায়ন করা হয়েছে।

অন্য তিনটি জেলার মধ্যে গাইবান্ধা শরীয়তপুর ও ভোলা জেলার নাম রয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়ম কানুন মেনে বদলিকৃত কর্মকর্তাগণ কর্মস্থলে যোগদান করবেন। কবি গুরু রবিন্দ্র নাথ’র জাতীয় আয়োজন করা হয় জেলার আত্রাই উপজেলার কবি গুরুর এক সময়ের ঠিকানা পতিসরে। সাংস্কৃতিক মন্ত্রানালয় ও জেলা প্রশাসনের সমন্বয়ে আয়োজিত এই অনুষ্ঠানে সাংবাদিকদের বসার কোন চেয়ার বা সম্মানজনক স্থলে রাখা হয়নি।

সাংবাদিকদের সাথে এমন আচরনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে মহূর্তেই ভাইরাল হয়ে যায়। গণমাধ্যমের জেলা প্রতিনিধিগন ছাড়াও বিভিন্ন উপজেলা থেকে সাংবাদিকরা ক্ষোভে ফেটে পড়েন। সচেতন নাগরিকগণও এ ঘটনার তিব্র নিন্দা ও প্রতিবাদ জানান। জেলা প্রেসক্লাব জেলা প্রশাসনের এহেন আচরনে সংবাদ বর্জন করে আন্দোলনের ডাক দেয়। দেওয়া হয় কঠোর কর্মসূচির হুঁশিয়ারি। খাদ্য মন্ত্রী’র আশ্বাসে কর্মসূচি উঠে নেওয়া হয়। ঘটনার আন্দোলনের মধ্যেই জেলার বেশ কয়েকজন সাংবাদিক জেলা প্রশাসকের বিরুদ্ধে ষড়যন্ত্র, মিথ্যাচার ও গুজব, অপসাংবাদিকতা সহ ব্যানার নিয়ে উল্টো কর্মসূচি দেয়।

জেলা প্রশাসক বদলির খবরে সাংবাদিকরা। সরাসরি এমন কোন বক্তব্য ও মন্তব্য কোন সাংবাদিক না ব্যক্ত করলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ফেসবুক স্ট্যাটাস দেখে বিষয়টি অনুমান করা যাচ্ছে। ঐ ঘটনার জন্য জেলা প্রশাসককে বদলি করা হতে পারে বলে কেউ কেউ মনে করলেও এটি জনপ্রশাসন মন্ত্রানালয়ের দায়িত্ব শ্রেণীবিন্যাস তা প্রজ্ঞাপণের মাধ্যমেই পরিষ্কার ভাবে জানানো হয়েছে।