নওগাঁর পত্নীতলায় আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

“সংঘাত নয়- ঐক্যের বাংলাদেশ গড়ি” এই শ্লোগান কে সামনে রেখে নওগাঁর পত্নীতলায় উপজেলা পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পি.এফ.জি) এর আহবানে ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগিতায় আন্তর্জাতিক অহিংস দিবস পালন উপলক্ষ্যে নজিপুর বাসস্ট্যান্ড গোল চত্তর এলাকায় মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২ অক্টোবর) ছাত্রদল নেতা রাকিবুল হাসান রাকিবের সঞ্চালনায় উক্ত মানব বন্ধনে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক ও পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পি.এফ.জি) এর এ্যাম্বাসেডর সাজেদুল ইসলাম দুলাল, সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম শেফা, জাতীয় পার্টি পত্নীতলা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আজগর আলী।

পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ বুলবুল চৌধুরী, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব জয়নাল আবেদীন, নওগাঁ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ডিপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা সাদেক উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই।

পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পি.এফ.জি) পত্নীতলা উপজেলার সমন্বয়কারী ও নজিপুর মহিলা কলেজে (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ অশ্বিনী কুমার বর্মন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও এ্যাম্বাসেডর খাদিজাতুল কোবরা মুক্তা, পত্নীতলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলহাজ মনিবুর রহমান চৌধুরী গোল্ডেন, এ্যাম্বাসেডর দিলিপ চৌহান, শিক্ষক মিজানুর রহমান মজনু, পুরোহিত শ্রী জীবন চক্রবর্তী।

আব্দুল মতিন, আব্দুল মান্নান, আবদুর রহমান, মিজানুর রহমান, দি হাঙ্গার প্রজেক্ট পত্নীতলা কর্মী সমন্বয়কারী হামিদুল ইসলাম সহ আরো উপস্থিত ছিলেন পি.এফ.জি এর অন্যান্য সদস্যবৃন্দ, বাংলাদেশ জাতীয়াবাদি দল (বিএনপি), জাতীয় পার্টি ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সুধীজন প্রমুখ।

মানব বন্ধনে বক্তারা বলেন, অহিংসা বলতে বুঝায় হিংসা থেকে দূরে থাকা। হিংসা করে কেউ কারো ক্ষতি করতে পারেনা বরং হিংসার কারণে নিজেকেই ক্ষতিগ্রস্ত করে। আমরা সবাই বাঙালি। স্বাধীন বাংলাদেশে আমরা সংঘাত চাই না, শান্তি ও ঐক্যের এবং নিরাপদ রাষ্ট্র চাই। যেখানে সকল দল, মত, ধর্ম, বর্ণের মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে সম্প্রীতির এই বাংলাদেশে বসবাস করতে পারে।

উল্লেখ্য বিশ্ব থেকে হিংসা, বিদ্বেষ, হানাহানি, মারামারি, অসহিষ্ণুতা ও রক্তপাত বন্ধে বিশ্ববাসীকে সচেতন করতে প্রতিবছর ২ অক্টোবর বিশ্ব অহিংস দিবস পালন করা হয়।