নরসিংদী ইটভাটা মালিককে জরিমানা

নরসিংদীর মনোহরদীতে পরিবেশের ছাড়পত্র ও লাইসেন্স হালনাগাদ না থাকায় কাচিকাটা ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচারার্স (কেবিএম) নামে একটি ইটভাটার মালিককে ৫ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রামমাণ আদালত। এছাড়া ইটভাটার ম্যানজারসহ দুইজনকে কারাদন্ড প্রদান করা হয়।

মঙ্গলবার বিকেলে জেলার মনোহরদী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মারফ দস্তগীরের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পর এই কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয় সূত্রে জানা যায়, কাচিকাটা ইউনিয়নের গৌরীভাঙ্গা গ্রামে মতমতাজ উদ্দিন সরকার সুরজ নামে এক ব্যক্তি লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটা পরিচালনা করছিলেন। ফলে এলাকার ফসলের জমি নষ্ট হচ্ছিল। অভিযোগের প্রেক্ষিতে কাচিকাটা ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচারার্স (কেবিএম) নামে একটি ইটভাটার অভিযান চালানো হয়।

পরে ইটভাটার পরিবেশের ছাড়পত্র ও লাইসেন্স হালনাগাদ কপি দেখাতে পারেনি। পরে ভ্রাম্যমান আদলতের বিচারক ইটভাটা মালিককে পাঁচ লক্ষ টাকা জরিমানা করেন এই সাথে ইটভাটা বন্ধের নির্দেশ দেওয়া হয়। তাছাড়া ভাটার ব্যবস্থাপক অরুন চক্রবর্তীকে ৫ দিন এবং কর্মচারী আব্দুল্লাহকে ১৫ দিনের কারাদন্ডের আদেশ দেওয়া হয়।

এর আগে বড়চাপা পূর্বপাড়ায় কৃষি জমি থেকে মাটি কাটায় দুজনকে দুইদিনের কারাদন্ড এবং দৌলতপুর ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের এক মাটি ব্যবসায়ীকে ২০ হাজার টাকা অর্থদন্ড করা হয়। তাছাড়া লেবুতলা এবং হাতিরদিয়া এলাকা থেকে দুটি এক্সকাভেটর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী বিচারক মারফ দস্তগীর সাংবাদিকদের বলেন, পরিবেশের ছাড়পত্র ও লাইসেন্স হালনাগাদ না থাকায় একটি ইটভাটাকে জরিমানার পাশাপাশি দুইজনকে করাদন্ড দেয়া হয়েছে। তাছাড়া অবৈধ ভাবে ইটভাটা চালানোর সুযোগ নেই। পরিবেশ রক্ষায় আমাদের এই অভিযান অব্যাহত থাকবে। এক এক করে সব ইটভাটায় অভিযান পরিচালনা করা হবে।