নরসিংদী শেখ হাসিনাকে ভারতের দেয়া ট্রাভেল ডকুমেন্ট দু’দেশের সম্পর্কে অবনতি ঘটাবে না: পররাষ্ট্র উপদেষ্টা

নরসিংদ সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ট্রাভেল ডকুমেন্ট দেযায বাংলাদেশ-ভারতের মধ্যকার সম্পর্কের অবনতি হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। শনিবার (১২ অক্টোবর) বিকেলে নরসিংদীতে একটি পূজামপ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ট্রাভেল ডকুমেন্টস যেকোনো দেশ ইস্যু করতে পারে। আমাদের ঠেকানোর কোনো উপায নেই। কোনো মামলায যদি তাকে আদালত হাজির করতে নির্দেশ দেন, তাহলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

ভারতের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কন্নোয়নে ঢাকা-দিলি­র সুসম্পর্ক বজায় থাকবে উলে­খ করে তিনি আরও বলেন, ভারতের সঙ্গে আমাদের কিছু বিষযে অস্বস্তি ছিল, সেটা কাটিযে ওঠার চেষ্টা করবো। আমাদের মধ্যে বিদ্যমান যে সম্পর্ক আছে, সেটা বজায থাকবে। সম্পর্ক উন্নযন উভযরেই দরকার। ভারতের যেমন আমাদের দরকার, তেমনি আমাদেরও তাদের দরকার।

উলে­খ্য, ভারতে রাজনৈতিক আশ্রয়ে থাকা একাধিক দেশের রাজনীতিবীদরা এর আগে ট্রাভেল ডকুমেন্ট সেবা পেয়েছেন। এটি ব্যবহার করে বিশ্বের যেকোন দেশের ভিসা নিয়ে সেখানে ভ্রমণ করার সুবিধা পাওয়া যায়। সাধারণত কোনো দেশে আশ্রযপ্রার্থীদের সেই দেশের ট্রাভেল ডকুমেন্ট দেযা হয। তবে শেখ হাসিনা ভারতে রাজনৈতিক আশ্রয়ে আছেন কি-না, সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও মন্তব্য করেনি নয়াদিলি­।