নিশ্ছিদ্র নিরাপত্তায় শারদীয় দূর্গা উৎসব উদযাপনের গুরু দায়িত্বে নিয়োজিত আনসার বাহিনী

হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা নিরাপদে উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের নির্দেশনা মোতাবেক সারা দেশের ন্যায় রংপুর রেঞ্জের ৫ হাজার ৩২৩ টি পূজামন্ডপে ৩৫ হাজারের বেশী প্রশিক্ষণ প্রাপ্ত আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী মোতায়েন করা হয়েছে।

দুর্গাপূজার উৎসবে রংপুরের প্রতিটি মণ্ডপের নিরাপত্তায় প্রশিক্ষণ প্রাপ্ত আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সর্বোচ্চ সতর্ক থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রংপুর রেঞ্জের পরিচালক মো: আব্দুস সামাদ বিভিএম, পিভিএমএস।

রবিবার (৬ অক্টোবর) বেলা ১১ টায় রংপুর নগরীর জেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্র মাহিগঞ্জে শারদীয় দুর্গাপূজা-২০২৪ উপলক্ষে আনসার ও ভিডিপি সদস্যদের উদ্দেশ্যে নিরাপত্তা, আইনশৃঙ্খলা ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন রংপুর রেঞ্জ পরিচালক।

রংপুর রেঞ্জ পরিচালক বলেন কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী, রাজনৈতিক দল তাদের হীন স্বার্থকে চরিতার্থ করার জন্যই অনেকসময় ইচ্ছাকৃতভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতির লীলাভূমি বাংলাদেশের অনন্য অবস্থানে আঘাত করে। সেক্ষেত্রে দুর্গাপূজা চলাকালীন এবং প্রতিমা বিসর্জনে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের জন্য আনসার ব্যাটালিয়ন স্ট্রাইকিং ফোর্সও সদা জাগ্রত থেকে পূজামন্ডপে টহল পরিচালনা করবেন।

যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এবং দেশবিরোধী ষড়যন্ত্র মোকাবিলায় ব্যাটালিয়ন আনসার মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। স্ট্রাইকিং ফোর্স টিম গতকাল রোববার থেকে আগামী ১৩ অক্টোবর পর্যন্ত মোট ৮ দিন নিয়মিত নিরাপত্তা টহলের মাধ্যমে সব পূজামণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করতে নিয়োজিত থাকবে।

তিনি আরো বলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রতিটি পূজামণ্ডপে সিসি ক্যামেরা লাগানোর নির্দেশনা দেওয়া হয়েছে। পূজামণ্ডপ কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক টিমেরও দায়িত্ব পালনের নির্দেশনা রয়েছে। এসব ব্যবস্থাপনা সুনিশ্চিত করতে হবে।

তিনি বলেন প্রতিটি আনসার সদস্যই হবে এক একটি জীবন্ত সিসি ক্যামেরা। সেই চেতনায় তাদেরকে সার্বক্ষণিক নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।

সেই সাথে তিনি আশাবাদ ব্যক্ত করেন, হিন্দু ধর্মাবলম্বী প্রত্যেক বাংলাদেশি অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার সঙ্গে উৎসবমুখর পরিবেশে শারদীয় দুর্গোৎসব উদযাপন করবেন। পাশাপাশি, তিনি অন্য সব ধর্মাবলম্বীদের, সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের, বৈষম্য বিরোধী ছাত্র জনতার সহযোগিতা ও সম্প্রীতি প্রদর্শনের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব উদযাপনের শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশ সৃষ্টিতে নিবেদিত হয়ে ঐক্যবদ্ধভাবে দায়িত্ব পালনের আহব্বান জানান।

উক্ত ব্রিফিং অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রংপুরের জেলা কমান্ড্যান্ট মো: রাশেদুল ইসলাম এবং সঞ্চালনা করেন উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মনিরুজ্জামান।