পত্রিকার ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন মালিকরা

শুল্কমুক্ত সুবিধায় নিউজপ্রিন্ট আমদানির সুযোগ চেয়েছে সংবাদপত্র শিল্প মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। সংগঠনটি বলছে, এটি এখন একটি রুগ্ন শিল্প। আগামী ১০ বছর পর পত্রিকা আদৌ থাকবে কি-না সেটা এখন ভাববার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ বিশ্বব্যাপী নিউজ প্রিন্টের দাম বাড়ছে। একই সঙ্গে এখানে আমদানি শুল্কও রয়েছে।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে নোয়াব এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) নেতাদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন সংশ্লিষ্টরা। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, অ্যাটকোর সভাপতি সালমান এফ রহমান, নোয়াবের সভাপতি মতিউর রহমান। এছাড়া বক্তব্য রাখেন অ্যাটকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল বাবু, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

মতিউর রহমান বলেন, ধীরে ধীরে সংবাদপত্র শিল্প রুগ্ন শিল্পে পরিণত হচ্ছে। অন্যদিকে আন্তর্জাতিক বাজারে সংবাদপত্র শিল্পের কাঁচামাল নিউজপ্রিন্টের দাম বাড়ছে। এর সঙ্গে সামনে ওয়েজবোর্ডের একটা বিরাট চাপ আসছে। এজন্য সংবাদপত্রের আয়ও বাড়াতে হবে।

তিনি বলেন, সরকারি বিজ্ঞাপনের রেট কম। দেশি বিদেশি বিজ্ঞাপনও কমে গেছে। বিভিন্ন অনলাইন মাধ্যমে এখন বিজ্ঞাপন চলে যাচ্ছে। ফেসবুক ইউটিউবে বিজ্ঞাপন প্রচার হচ্ছে। সরকার এখান থেকে কোনো রাজস্ব পাচ্ছে না। প্রচুর পরিমাণ অর্থ তারা নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ইউটিউব-ফেসবুকে অবাধ বিজ্ঞাপনের কারণে রাজস্ব বঞ্চিত হতে হচ্ছে। এ অবস্থায় এ শিল্পকে টিকিয়ে রাখতে হলে নিউজপ্রিন্ট আমদানিতে শুল্ককর প্রত্যাহার, কর্পোরেট কর হার হ্রাস, বিজ্ঞাপনের ওপর অগ্রিম আয়কর ও ভ্যাট প্রত্যাহার করতে হবে। এই সঙ্গে ইউটিউব-ফেসবুককে করের আওতায় আনতে হবে।

মাহফুজ আনাম বলেন, আয়কর পরিশোধ নিয়ে এখন এ দেশে দু’ আইন চলছে। পত্রিকার মালিকরা সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও স্টাফদের আয়কর পরিশোধ করেন। এটা প্রতিষ্ঠান থেকেই করে দেয়া হয়। ওয়েজবোর্ড অনুসারে কর্মীদের বাড়ি ভাড়া ৬৫ শতাংশ। কিন্তু আয়কর দেয়ার সময় তা ৪০ শতাংশের বেশি দেখানোর সুযোগ নেই। এতে ডাবল কর দিতে হচ্ছে। এই ডুয়েলসি দূর করা দরকার।

জবাবে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আমরা তথ্য মন্ত্রণালয়কে চিঠি দেব, যেন তা দূর করা যায়। এছাড়া নিউজপ্রিন্টের ওপর শুল্ক কমানো যায় কি-না সেটা আলোচনা করা হবে।