পাবনায় পেঁয়াজের বাম্পার ফলনে খুশি চাষীরা

পাবনার পেঁয়াজ চাষীরা এ বছর পেঁয়াজের বাম্পার ফলনে খুশি। জেলায় এবার পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলনের সঙ্গে পেঁয়াজের বাজার দরও বেশ ভালো। তাই স্থানীয় পেঁয়াজ চাষীরা ভালো দাম পাওয়ার প্রত্যাশা করছেন। এ কারণে আগামীতে পেঁয়াজ চাষে আরো বেশি আগ্রহী হবেন কৃষক, বাড়বে নতুন নতুন পেঁয়াজ চাষী।

স্থানীয় কৃষি অফিস বলছে, যথাসময়ে সেচ ও সারের পর্যাপ্ত সরবারহ এবং অনুকুল আবহাওয়া বিরাজ করায় চলতি মৌসুমে পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে বলে জানান। ব্যক্তি উদ্যোগের পাশাপাশি কৃষি প্রণোদনা কর্মসূচীর ও সরকারের রাজস্ব খাতের অর্থায়নে পেঁয়াজ চাষীদের সহযোগিতা করা হচ্ছে। এবার পেঁয়াজের ফলন গত বছরের তুলনায় বেশি হয়েছে। এছাড়াও পেঁয়াজের বাজারদরও ভালো হওয়ায় কৃষকরা ভালো দাম পাওয়ার প্রত্যাশা করছেন।

এ প্রতিনিধির কথা হয় কয়েকজন পেঁয়াজ চাষীর সাথে, তারা বলেন, গত বছর ২ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। কিন্তু অসময়ে বৃষ্টির কারণে ফলন খুব খারাপ হয়েছে। কৃষি অফিস থেকে দেওয়া বীজ ও সারে এবছর তিনি একই পরিমাণ জমিতে পেঁয়াজের চাষ করেছেন। পাশাপাশি কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন পরামর্শও দিয়ে যাচ্ছেন। ফলন ও দাম দুটোই ভালো পাওয়ার প্রত্যাশা করছেন এই পেঁয়াজ চাষী।

চাষী শাহীন জানান, বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ ৬০-৬৫ টাকা দরে বিক্রি করছি। পাইকাররা মাঠ থেকেই পেঁয়াজ কিনে নিয়ে যাচ্ছে। এই বাজার দর আরও একমাস থাকলে ভাল লাভ পাওয়া যাবে বলেও তিনি জানান।

কৃষি কর্মকর্তারা বলছেন, মুড়িকাটা পেঁয়াজ চাষে চাষীরা ব্যাপক লাভবান হচ্ছন। যদিও পরিপক্ব হবার আগেই পেঁয়াজ তুলতে চাষীদের উৎসাহ দেয়া হচ্ছে। কেননা এই মুহুর্তে ভাল দাম আছে। ফলন একটু কম হলেও বাজারে চাহিদা ও দামের কারণে চাষীরা লাভবান হতে পারছে। আশাকরি পেঁয়াজের মৌসুমে চাষীরা আরও লাভবান হতে পারবেন।