প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশন বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে জবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৫ প্রকাশিত হয়েছে। এ র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লিখেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ।

এবারের তালিকায় জবিসহ দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।টাইমস হায়ার এডুকেশন বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে ১,৯০৭টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হয়েছে যা ১০৮টি দেশ এবং অঞ্চলে বিস্তৃত। জবি’র অবস্থান ১৫০১+

এই তালিকা নতুন WUR 3.0 পদ্ধতিতে তৈরি করা হয়েছে। ১৮টি সূচক ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্স শিক্ষা, গবেষণা পরিবেশ, গবেষণার মান, শিল্প, এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি এই পাঁচটি ক্ষেত্রে বিশ্লেষণ করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষায় -১০.৪,গবেষণা পরিবেশে -৮.৪, গবেষণা মান-৪২.৬,শিল্প -১৯.৯,আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিতে-৪৬.৬ অর্জন করে।

র‌্যাঙ্কিংয়ে ১৩৪ মিলিয়নেরও বেশি উদ্ধৃতি বিশ্লেষণ করা হয়েছে ১৬.৫ মিলিয়ন গবেষণা প্রকাশনার মধ্যে এবং ৬৮,৪০২ জন গবেষকের কাছ থেকে সার্ভে সংগ্রহ করা হয়েছে। মোট ৪১১,৭৮৯টি তথ্য পয়েন্ট সংগ্রহ করা হয়েছে ২,৬৭৩টিরও বেশি প্রতিষ্ঠানের কাছ থেকে।বিশ্বব্যাপী ছাত্র, শিক্ষক, সরকার এবং শিল্প বিশেষজ্ঞদের মধ্যে এই র‌্যাঙ্কিংটি বিশ্বাসযোগ্য।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অষ্টমবারের মতো প্রথম স্থানে রয়েছে অক্সফোর্ড। তবে শীর্ষ পাঁচে কিছু পরিবর্তন হয়েছে। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে উঠে এসেছে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থানে নেমে গেছে। এমআইটি (MIT) তৃতীয় অবস্থানে এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থানে রয়েছে।(সূত্র :টাইমস হায়ার এডুকেশন ওয়েবসাইট)

বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষাক সমিতির সাধারণ সম্পাদক ড.শেখ মাশরিক হাসান বলেন,আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত করার জন্য বর্তমান ও পূর্ববর্তী কমিটির সকল সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, যারা অক্লান্ত পরিশ্রম করেছেন। এছাড়াও, আমরা সকল স্টেকহোল্ডারদের, বিশেষ করে আমাদের সম্মানিত শিক্ষকদের এবং প্রিয় ছাত্রদের প্রতি কৃতজ্ঞতা জানাই, যারা এই গুরুত্বপূর্ণ সাফল্য অর্জনে আমাদের সহায়তা ও সমর্থন করেছেন।

গবেষণা পরিচালক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, এটা অত্যান্ত আনন্দের যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে আসছে। শিক্ষার্থী , শিক্ষকগণ গবেষণার ক্ষেত্রে অনেক বেশি আন্তরিক ছিলেন আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।আমাদের বিশ্ববিদ্যালয় জায়গা ও বাজেট সংকটের কারণে বিশ্ববিদ্যালয়ের গবেষণার পরিবেশ স্কোর কম হয়েছে, আশা রাখি আগামীতে সকল সংকট পূরণ করে গবেষণার ক্ষেত্রে আমরা আরো অগ্রসর হতে পারবো।