ফার্মাসিস্ট দিবসে বাংলাদেশ ইউনিভার্সিটিতে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত

দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) ফার্মেসি বিভাগের উদ্যোগে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালন করা হয়েছে। গতকাল বুধবার (২৫ সেপ্টেম্বর ২০২৪) ‘ফার্মাসিস্টরা বিশ্বব্যাপি স্বাস্থ্য চাহিদা পূরণ করে’ প্রতিপাদ্য সামনে রেখে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে বের করা বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

দিবসটিতে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয়, ব্লাড প্রেশার এবং ডায়াবেটিস পরীক্ষা ছাড়াও একাডেমিক ভবনে সেমিনারেরও আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। এছাড়া অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিইউ’র রেজিস্ট্রার ব্রি. জে. মো: মাহবুবুল হক (অব), ফামের্সি বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো: মাহবুবুল আলম এবং প্রভাষক ফাতেমা আক্তার।

এর আগে সকালে কেক কেটে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে কুইজ প্রতিযোগিতা এবং বিকেলে মেয়েদের বাস্কেটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের উদ্যোগে ২০০৯ সালে ইস্তাম্বুল সম্মেলনে ২৫ সেপ্টেম্বরকে বিশ^ ফার্মাসিস্ট দিবস হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিবছর দিবসটি পালন করা হচ্ছে।