বাঁধ ভেঙে তলিয়ে গেছে ১০ হাজার মাছের ঘের, ব্যাপক ক্ষতি

বাগেরহাট জেলার বেশিরভাগ এলাকা জুড়েই রয়েছে গলদা, বাগদা ও সাদামাছসহ নানান প্রজাতির মাছের ঘের। জেলার অধিকাংশ মানুষের জীবিকার প্রধান মাধ্যমও এটি।

কিন্তু গত কয়েকদিনের টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে ভেসে গেছে চিতলমারীর ডুমুরিয়া, কালশিরা, শ্রীরামপুর ও ভেন্নাগাতি এবং রামপালের বাইনতলা, বাঁশতলা, উজলকুর, বোজপাতিয়া ও তেড়িখালীসহ বেশ কয়েকটি ইউনিয়নের ১০ হাজার ৬৫০টি মাছের ঘের।

হুমকির মুখে রয়েছে আরো কয়েক হাজার ঘের। এছাড়া ডুমুরিয়া এলাকায় চিত্রা নদীর বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় হুমকির মুখে রয়েছে কয়েক হাজার ঘের। এতে দিশেহারা হয়ে পড়া মাছ চাষিরা সরকারি সহায়তার দাবি জানিয়েছেন।

এদিকে ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস দিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা।

রহিম নামের এক মাছ চাষি বলেন, ‘অতি বৃষ্টি ও জোয়ারের পানিতে ভেসে গেছে ঘের। প্রায় লাখ খানিক টাকা ক্ষতি হয়েছে। সেই সাথে ঘরবাড়িও তলিয়ে গেছে।’

অধিকাংশ চাষি মাছ চাষ করেন ঋণ নিয়ে। ঘের তলিয়ে যাওয়ায় পুঁজি হারিয়ে দিশেহারা তারা।

বাগেরহাট চিতলমারী সদর ইউনিয়ন ইউপি সদস্য অনির্বান মন্ডল বলেন, ‘অধিকাংশ চাষি মাছ চাষ করেন ঋণ নিয়ে এখন ঋণ পরিশোধ করতে পারছে না। সরকার যদি একটু সহযোগিতা করে তাহলে এখানকার চাষিরা একটু আলোর মুখ দেখবে।’

তবে, ক্ষতিগ্রস্ত ঘের মালিক ও মাছ চাষিদের সহায়তার আশ্বাস দিয়েছেন বাগেরহাট ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. কবির হোসেন।

জেলা মৎস্য বিভাগের তথ্য মতে, বাগেরহাটের ৭১ হাজার হেক্টর জমিতে ৭৭ হাজার মাছের ঘের রয়েছে। এর সঙ্গে জড়িত আছেন প্রায় ২ লাখ মানুষ।