বাংলাদেশি বিকিনি পরিধানকারী ‘হট’ তারকাদের গল্প

বিকিনিতে সুন্দরী মডেল, হলিউডি, বলিউডি অভিনেত্রীরা ঝড় তোলেছেন। গত বছর সত্তর বছর পূর্ণ করল এই স্নান পোশাক।বাংলাদেশি অনেকেই চেষ্টাকরে যাচ্ছেন নিজেকে বিকিনিতে দেখাতে। তবে আমাদের সামাজিক অবস্থা বা সংস্কৃতির কারণে ঠিক এই পোশাকটির ব্যাপারে সমালোচনা থেকেই যায়।

তারপরও বাকি বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে বাংলাদেশি বেশ কয়েকজন মডেল এই বিকিনিতে নিজেদের দেখিয়েছেন। আসুন বাংলাদেশের বিকিনি কন্যাদের সম্পর্কে-

জান্নাতুল ফেরদৌস পিয়া: তিনি ২০০৭ সালে মিস বাংলাদেশ খেতাব অর্জন করেন। তিনি কর্মজীবন শুরু করেন র‌্যাম্প মডেলিং-এর মাধ্যমে ২০০৮ সালে। ২০১১ সালে দক্ষিণ কোরিয়ায় আয়োজিত ‘ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি’ শিরোপা অর্জন করেন। এছাড়া মিশরে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড টপ মডেল’ প্রতিযোগিতায় শীর্ষ মডেল হওয়ার সাফল্য অর্জন করেন পিয়া। সেই আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতেই তিনি বিকিনি পরেছিলেন। আর এ নিয়ে কিন্তু বেশ সমালোচনায় পরতে হয় তাকে। সেই সমালোচনাকে পাশ কাটিয়ে পিয়া নিজেকে প্রতিনিয়ত মেলে ধরছেন।

মাকসুদা আক্তার প্রিয়তি: মাকসুদা আক্তার প্রিয়তি। তিন শব্দের এই নামটির সঙ্গে অনেক কিছুই জুড়ে নিয়েছেন। বাংলাদেশ ছেড়ে সুদূর আয়ারল্যান্ডে বাস করছেন তিনি। এই সাহসী বাঙালি কন্যা বর্তমানে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দুর্বার গতিতে তিনি এগিয়ে যাচ্ছেন নানা দেশের ফটোশুটে। আর দেশের বাইরের বিভিন্ন ফটোশুটগুলোর মধ্যে রয়েছে বিকিনি ফটোশুট। এর আগেও বিকিনিতে প্রিয়তি বিভিন্ন ফটোশুট করেছেন। করেছেন নগ্ন হয়ে ফটোশুটও। সম্প্রতি শরীরে পেইন্ট করে ও লাল বিকিনি পরা ছবি দিয়ে ব্যাপক সমালোচিত হয়েছেন।

নায়লা নাঈম: নায়লা নাঈম বাংলাদেশে আলোচিত ও সমালোচিত একটি নাম। নিজের মডেলিং ক্যারিয়ারে এতটা চাহিদা না থাকলেও খোলামেলা বা বিকিনি পোশাকে ক্যামেরার সামনে এসেছেন বারবার। নাটক কিংবা চলচ্চিত্রে খুব বেশি একটা দেখা না গেলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক তার খোলামেলা পোশাকের ছবিতে সরব থাকে। আর সেই খোলামেলা ছবি দিয়ে বেশ আলোচিত ও সমালোচিত হচ্ছেন প্রতিনিয়ত।

ফাতেমা-তুজ-জোহরা ইতিশা: ইতিশা ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০১২’ প্রতিযোগিতায় চতুর্থ হন। মডেলিং এর পাশাপাশি বেশ কিছু নাটক ও চলচ্চিত্রে অভিনয় করছেন তিনি। তিনি বিকিনি পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এসেছেন। শুধু যে তিনি দেশের মধ্যেই সীমাবদ্ধ থেকেছেন তান কিন্তু নয়। দেশের গণ্ডি পেরিয়ে তিনি আন্তর্জাতিক ভাবে অনেকগুলো সুন্দরী প্রতিযোগতিায় অংশ নিয়েছেন তিনি। যার মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত মিস এশিয়া প্যাসিফিক ওয়ার্ল্ড ট্যালেন্ট, আজারবাইজানের বাকুতে হয়ে যাওয়া তুরস্কের মিস গ্লোব ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায়, তাইওয়ানের ফেইস অব বিউটি, মিস হেরিটিজসহ আরও বেশ কিছু প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তিনি।

প্রসঙ্গত, আধুনিক বিকিনির আবিস্কার হয় ১৯৪৬ সালে। এর আবিস্কারক ছিলেন ফরাসী অটোমোবাইল ইঞ্জিনিয়ার লুই রিয়ার্ড। ওই বছরের জুলাইয়ে প্রশান্ত মহাসাগরের দ্বীপ বিকিনি অ্যাটলে অনুষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক পরীক্ষা অপারেশ ক্রসরোডসের নামানুসারে তিনি তার আবিস্কৃত পোশাকের নাম রাখেন বিকিনি।