বিএম কলেজে জালিয়াতির মাধ্যমে শিক্ষক নিয়োগ ,তদন্ত কমিটি গঠন

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় উপজেলার ভজনপুর ইউনিয়নের মালিগছ গ্রামে অবস্থিত এমপিওভুক্ত ভজনপুর নগর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজে পাঁচ শিক্ষক তালিকাভুক্তে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসানকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্টের এই তদন্ত কমিটি গঠন করা হয়। প্রতিষ্ঠান প্রধানের নিয়োগে তালিকাভুক্ত দেখানো পাঁচ শিক্ষকরা হলেন- বাংলা বিষয়ের
প্রভাষক বিমল কুমার রায়, কম্পিউটার আপারেশন বিষয়ের প্রভাষক সফিকুল আলম, সাচিবিকবিদ্যা বিষয়ের প্রভাষক দিলিয়ারা বেগম, ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক দিলারা বেগম এবং নি¤œমান সহকারী কাম মুদ্রাক্ষরিক/কম্পিউটার অপারেটর উম্মে বিনতে সালমা।

জানা যায়, ২০০৪ সালে প্রতিষ্ঠানটি স্থাপিত হওয়ার পর গত ২০০৬ সালের এপ্রিল মাসের ২৫ তারিখে কমিটির রেজুলেশনের মাধ্যমে ৯জনের নিয়োগ বিজ্ঞপ্তি আহবান করা হয় এবং ২০০৬ সালের জুন মাসের ২৫ তারিখ ৯জন শিক্ষক-কর্মচারীকে অনুমোদন দেয়া হয়। পরে ওই সালের জুন মাসের ২৮ তারিখে অধ্যক্ষ এবং পরের দিন ২৯ তারিখে ৮জন শিক্ষক-কর্মচারী যোগদান করেন। এরপর গত ২৩ অক্টোবর ২০১৯ তারিখে দীর্ঘ ৯বছর পর দুই হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) ভুক্ত করা হয়। এরই ধারবাহিকতায় উপজেলার ওই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানটি এমপিও ভুক্ত করেন সরকার।

আরোও জানা যায়, চলতি বছরের গত সালের নভেম্বর মাসের ৫ তারিখ প্রতিষ্ঠান প্রধান আবু সুফিয়ান ১৬ জনের নামের তালিকা সভাপতি ভজনপুর নগর টেকনিক্যাল অ্যান্ড বি.এম কলেজ ও উপজেলা নির্বাহী অফিসার এর নিকট উপস্থাপন করলে রেজুলেশন গুলো খতিয়ে দেখার পর সীল ও স্বাক্ষর অমিল এবং কতিপয় ব্যক্তির বক্তব্যের ভিত্তিতে ফাইলটি সন্দেহের মধ্যে স্থগিত রাখা রাখাহয়।

এরপর জাতীয় দৈনিক প্রিন্ট ও অনলাইন পত্রিকায় “তেঁতুলিয়ায় ভজনপুর নগর টেকনিক্যাল অ্যান্ড বি.এম কলেজে জালজালিয়াতির মাধ্যমে পাঁচ শিক্ষক নিয়োগ” শিরোনাম প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ উপজেলা প্রশাসনের নজরে আসলে অধ্যক্ষ কর্তৃক দাখিলকৃত গত ২০০৬ সালের জুলাই মাসের ২৮ ও ২৯ তারিখে ৫জনের নিয়োগের রেজুলেশন বহি ও ফলাফল বিবরণীর স্বাক্ষর ও সীল অসঙ্গতিপূর্ণ মর্মে প্রতিয়মান হওয়ায় এবং গত ২০২০ সালের জুন মাসের ১৫ তারিখের ০৫.৪৭.৭৭৯০.৮৩১.০৭.০১১.২০-৪৬৫ নং স্বারকে ৯জন শিক্ষক-কর্মচারীর এমপিও ভুক্তির জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তর বরাবরে আবেদন করায় এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে বির্বাচিত সদস্য এবং সভাপতি কর্তৃক মনোনিত সদস্যগণকে বিধি মোতাবেক অন্তর্ভুক্ত করা হয়েছে কি না এ বিষয়ে অত্র দপ্তর অবহিত নয় বিষয়াদির লক্ষ্যে গত বৃহস্পতিবার সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসানকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিটি গঠন করেন।

এ ব্যাপারে সভাপতি ভজনপুর নগর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ফজলে রাব্বি বলেন, আমার কাছে প্রদর্শিত ১৬জন শিক্ষক- কর্মচারীর তালিকার মধ্যে ৫জনের নিয়োগ বিষয়ে কোনো কিছুই জানিনা। কখন কিভাবে এই নিয়োগ দেওয়া হয়েছে। অত্র প্রতিষ্ঠানের নিয়োগ রেজুলেশন প্রক্রিযাগুলো সঠিকভাবে যাচাই-বাছাইয়ের প্রয়োজন রয়েছে। এ জন্যই তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে সরেজমিন তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।