বৃষ্টি শেষে আবার খেলা শুরু

শঙ্কাটা আগেই ছিল। সকাল থেকে আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির দেখা মেলেনি। শেষমেশ ৬৬.৪ ওভার খেলা মাঠে গড়ানোর পরই মিরপুরের হোম অব গ্রাউন্ডে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। বৃষ্টির কারণে খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। তবে, বৃষ্টি থামার পর আবার খেলা শুরু হয়েছে। শেষ খবর পর্যন্ত ৬ উইকেটে ২৩১ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

সর্বশেষ অ্যাস্টন অ্যাগারের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেছেন মুশফিক। তার আগে নাথান লায়নের শিকার হয়ে বিদায় নেন সাকিব আল হাসান। আর শতকের পথে থাকা তামিম ইকবালকে থামিয়ে ১৫৫ রানের জুটি ভাঙেন পার্ট টাইম স্পিনার ম্যাক্সওয়েল।

তবে ৭১ রান করে তামিম এবং ৮৪ রানে সাকিব ফিরলেও নিজেদের ৫০তম টেস্টে বীরত্বের ছাপ রেখে গেছেন দুজন। তিন উইকেট হারিয়ে বিপাকে পড়া বাংলাদেশের হাল ধরেন তারা। ১৪৪ বলে ৫ চার ৩ ছয়ে ৭১ রান করেন তামিম। টাইগার অলরাউন্ডার সাকিব করেছেন ১৩৩ বলে ১১ চারে ৮৪ রান।

দিনের শুরুতে বড়সড় ধাক্কা খায় বাংলাদেশ। স্কোর বোর্ডে ১০ রান জমা পড়তেই তিন উইকেট খোয়ায় স্বাগতিকরা। এক এক করে প্রথম সারির তিন ব্যাটসম্যান সৌম্য (৮), ইমরুল (০) আর সাব্বির (০) ফিরে যান সাজঘরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগার দলনেতা মুশফিকুর রহিম।

দুই পেসার এবং তিন স্পিনার নিয়ে ওজিদের বিপক্ষে একাদশ সাজিয়েছে টিম বাংলাদেশ। পেস আক্রমণে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের সঙ্গী প্রস্তুতিতে সাফল্য পাওয়া শফিউল ইসলাম। আর স্পিনে তিন ত্রয়ী সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। একাদশে নেই বাংলাদেশের মাটিতে সবচেয়ে সফল টেস্ট খেলোয়াড় মুমিনুল হক। বাদ পড়েছেন লিটন দাস এবং তাসকিন আহমেদ। তবে দুই বছর পর জাতীয় দলের ছেয়ার পেলেন নাসির হোসেন।

২০০৬ সালে বাংলাদেশ সফরে এসেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেবার টাইগারদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচ খেলেছিল অজিরা। তারপর বাংলাদেশের বিপক্ষে আর কোনো টেস্ট ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া। দীর্ঘ ১১ বছর পর আবার অজিদের মুখোমুখি হলো বাংলাদেশ। শক্তিমত্তায় বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে এর আগে চারটি টেস্ট খেলেছে বাংলাদেশ। চারটি ম্যাচই হেরেছে টাইগাররা।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক ও অধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ:

ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, স্টিভেন স্মিথ (অধিনায়ক), উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, জস হ্যাজলেউড এবং নাথান লায়ন।