ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বিদায়ি সাক্ষাৎ

ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রী বুই থান সন (Bui Thanh son) এর সাথে তাঁর দপ্তরে বুধবার (৯ আগস্ট) বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ বিদায়ি সাক্ষাৎ করেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতকে হ্যানয়ে তাঁর কর্মকালিন দু’দেশের মধ্যে কূটনৈতিক, বাণিজ্যিক, পিপল টু পিপল কানেকটিভিটি এবং সর্বোপরি দ্বি-পাক্ষিক সম্পর্কোন্নয়নে বিশেষ অবদানের জন্য প্রশংসা করেন।

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে জানান শীঘ্রই দু-দেশের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ শুরু হবে যা দু-দেশের বাণিজ্য, কুটনীতি, পিপল টু পিপল সংযোগ, বৌদ্ধ রেলিক সাইটে পর্যটন উন্নয়ন, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্পর্কোন্নয়নে এক নূতন দিগন্তের সূচনা করবে। তিনি পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন আঞ্চলিক-আন্তর্জাতিক ফোরামে বিশেষ করে জাতিসংঘে উভয় দেশ পরস্পরকে সহযোগিতা ও সমর্থন করে যাবে। এ বিষয়ে রাষ্ট্রদূত একাত্নতা জানিয়ে ভিয়েতনামকে বিশেষভাবে অনুরোধ করেন বাংলাদেশকে আসিয়ান-এর সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে কাজ করার জন্য। তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে ভিয়েতনাম এক আঞ্চলিক লিডার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সভাশেষে রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ-ভিয়েতনামের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের একটি সুভ্যিনির উপহার দেন।