ময়মনসিংহের ত্রিশালে ৫০ বছর ধরে ডিঙ্গি নৌকা তৈরি করে সংসার চালাচ্ছে মালেক

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার পোড়াবাড়ী বাজারে ৫০ বছর ধরে ডিঙ্গি নৌকা তৈরি করে জীবন সংসার চালাচ্ছেন ষাটোর্ধ্ব আব্দুল মালেক । বর্ষাকাল আসলেই তিনি নৌকা তৈরির কাজে ব্যস্ত হয়ে পরেন। তিনি প্রতি মৌসুমে ৪০ থেকে ৫০ টি ডিঙি নৌকা তৈরি করেন বলে জানা যায়। আর এসব ডিঙি নৌকা বিক্রি হচ্ছে ৫ হাজার থেকে শুরু করে ১০ হাজার টাকায়।

 

সরেজমিনে দেখা যায়, উপজেলার মঠবাড়ী ইউনিয়নের পোড়াবাড়ী বাজারে আব্দুল মালেক নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। তার সহযোগী হিসেবে কাজ করছেন তারই বড় ছেলে। তাদের কেউ করাত দিয়ে কাঠ কাটায় ব্যস্ত আবার কেউ হাতুড়ি দিয়ে নৌকায় পেরেক লাগাতে ব্যস্ত। মাঝে মাঝে চলছে তৈরি নৌকা বিক্রির জন্য ক্রেতাদের দাম কষাকষি।

 

উপজেলার বিভিন্ন এলাকার দূর-দূরান্ত থেকে ক্রেতারা তাদের পছন্দসই নৌকা এখান থেকে কিনে নিচ্ছেন বা অর্ডার দিচ্ছেন। মাছ ধরা ডিঙি নৌকা এখান থেকে বেশী বিক্রি হয়।

 

নৌকা তৈরির কারিগর আব্দুল মালেক বলেন, গত ৫০ বছর ধরে ডিঙি নৌকা তৈরির কাজ করে আসছি। তবে আগের মত পানি না আসায় এখন নৌকার বেচা-কেনাও কম।

 

এখন আর আগের মত কাজ করতে পারিনা, আদি পেশা, তাই এই পেশাতেই কষ্ট করে সংসার চালিয়ে নিচ্ছি। আমার সাথে বড় ছেলে কাজে সহযোগীতা করে। বর্ষাকাল আসলে নৌকার কদর বাড়ে।

 

তিনি আরো জানান, বঙ্গবন্ধুর আদর্শ নৌকা প্রতিক। সে আদর্শকে ধারণ করে নৌকা তৈরি করতে ভালো লাগে।

 

তিনি বলেন, আমরা যেসব নৌকা তৈরি করি সে নৌকাকে স্থানীয়ভাবে কোষা বা ডিঙি নৌকা বলা হয়। কোষা বা ডিঙি নৌকা তৈরি করতে দুইজন কারিগরের এক থেকে দুইদিন সময় লাগে।

 

পোড়াবাড়ী বাজারের আর্টিস্ট বাদল সরকার বলেন, আব্দুল মালেক দীর্ঘ ৫০ বছর ধরে বর্ষা মৌসুমে নৌকা তৈরি  করে বিক্রি করে আসছেন। এই খিরু নদী তীরবর্তী এলাকার কয়েকটি গ্রামের মানুষগুলোর বর্ষায় চলাচলের একমাত্র বাহন নৌকা। এ সময় গ্রামের চারপাশে পানি থৈ-থৈ করে। নৌকা দিয়ে চলাচলে এ এলাকার জন্য সুবিধা। সড়ক পথের চেয়ে সময় অনেক কম লাগে। সে নতুন নৌকা তৈরি করাসহ মেরামতের কাজও করেন। বর্ষাকাল আসলেই তিনি অনেক নৌকা তৈরি করে বিক্রি করেন। নৌকা তৈরিতে তার অনেক সুনাম রয়েছে। বড় বড় ফিসারীর মালিকরা তাদের ফিসারীতে মাছ ধরা ও খাদ্য দেয়ার কাজে এই ডিঙি নৌকাগুলো ব্যবহার করে।

 

নৌকা তৈরির কারিগর আব্দুল মালেক ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার আছিম ইউনিয়নের জঙ্গলবাড়ী গ্রামের বাসীন্দা। তিনি ১২ বছর বয়স থেকেই ত্রিশাল উপজেলার পোড়াবাড়ী বাজারে নৌকা তৈরির কাজ করে আসছেন। তার সংসারে তিন ছেলে ও পাচঁ মেয়ে রয়েছে। তিনি বর্ষা মৌসুমে নৌকা তৈরি করেন ও বছরের বাকি সময় কাঠের আসবাবপত্র তৈরি করেন।