মাদারীপুরে ৩ শতাধিক খামারীর গবাদীপশুকে বিনামূল্যে চিকিৎসা সেবা

মাদারীপুরে তিন শতাধিক খামারীর গবাদীপশুকে কে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ। রবিবার (২৭ অক্টোবর) সকালে সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নে এই সেবা দেওয়া হয়। এসময় খামারীদের চিকিৎসা সেবার পাশাপাশি ঔষধ প্রদান করা হয়।

আয়োজকরা জানান, মাদারীপুর সদর উপজেলার পাচঁখোলা ও কালিকাপুর ইউনিয়নে দুইদিন ব্যাপী বিনামূল্যে গবাদিপশুর পরামর্শ ও ঔষধ প্রদান করা হয়েছে। শনিবার সকালে পাচঁখোলা ইউনিয়ন পরিষদ চত্বরে এবং রবিবার সকালে কালিকাপুরের মধ্য হোসনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ও বিকেলে দুধঁখালী এলাকায় এই সেবা দেওয়া হয়। এতে লাইনে দাড়িয়ে শৃঙ্খলভাবে তিন শতাধিক উপকারভোগী ও খামারী বিনামূল্যে প্রেসক্রিপশন ও ঔষধ গ্রহণ করে। বিনামূল্যে এই সেবা পেয়ে তারা সন্তুষ্ট প্রকাশ করেন। আর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তাদের এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন।

ভ্রাম্যমান গবাদি প্রাণী চিকিৎসা ক্লিনিকে বিনামূল্যে পরামর্শ ও ওষুধ পেয়ে খুশি উপকারভোগীরা। তারা জানান, গ্রামাঞ্চল থেকে হাসপাতালে গবাদি পশু নিয়ে যাওয়া অনেক কষ্টকর। তাই বাড়ির কাছে ব্র্যাকের মাধ্যমে চিকিৎসা সেবা পেয়ে সন্তুষ্ট।

ভেটরিনারী সার্জন ডা. মাহবুবুর রহমান বলেন, আজকে এখানে খামারীদের বিনামূল্যে কৃমির ট্যাবলেট, বদহজমের পাউডার, ভিটামিন পাউডার, স্যালাইন, মাল্টিভিটামিন ও জিংকের সিরাপসহ সব ধরণের প্রেসক্রিপশন সেবা দেওয়া হচ্ছে। এটি বরিশাল রিজিওনের, সারাদেশে এই সেবা দেওয়া হয়। প্রাণীসম্পদ সেক্টর উন্নয়নে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ অগ্রণী ভ‚মিকা পালন করে যাচ্ছে।

ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজকে ধন্যবাদ জানিয়ে মাদারীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুবোধ কুমার দাস বলেন, তাদের যদি এক্সপার্ট থাকে তাহলে তারা সেবা দিতে পারে। এটা অত্যান্ত ভালো উদ্যোগ, ফ্রুটফুল। আমি তাদের স্বাগত জানাই।

এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক কৃত্রিম প্রজননের সেবাকর্মী মুসলিমা আক্তার সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।