যুক্তরাজ্যের অর্থমন্ত্রীর পদ থেকে কোয়াসি কোয়াটেংকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যের অর্থমন্ত্রীর পদ থেকে কোয়াসি কোয়াটেংকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

শুক্রবার (১৪ অক্টোবর) বিবিসির প্রতিবেদনে বলা হয়, দায়িত্ব গ্রহণের পর ছয় সপ্তাহেরও কম সময়ে লিজ ট্রাসের মন্ত্রিসভা থেকে বরখাস্ত হলেন কোয়াটেং।

এক টুইটবার্তায় নিজের বরখাস্ত হওয়ার খবর নিশ্চিত করে একটি চিঠি পোস্ট করেছেন কোয়াটেং। তাকে ‘সরে দাঁড়াতে বলা হয়েছিলো’ বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি বৈঠকে অংশ নিতে গিয়েছিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী। সেখান থেকে শুক্রবার দ্রুত ফিরে আসেন তিনি।

জানা গিয়েছিল, তার ঘোষিত মিনি বাজেট বাতিল করে দেওয়া হবে। এ নিয়ে কথা বলতেই দ্রুত ১০ নং ডাউনিং স্ট্রিটে ফিরে আসেন এবং বরখাস্ত হওয়ার খবর পান।

লিজ ট্রাস এবং কোয়াসি কোয়াটেং মিলে যে অর্থনৈতিক পরিকল্পনা দাঁড় করান তাতে যুক্তরাজ্যে বাজারের ওপর চাপ পড়ার পাশাপাশি পাউন্ডের দরপতন ঘটে। বৈশ্বিক অর্থনৈতিক সংস্থাগুলো থেকে সতর্কবার্তাও এসেছে।

কোয়াটেং গত ২৩ সেপ্টেম্বরে তার অর্থ পরিকল্পনা নিয়ে যে মিনি-বাজেট পেশ করেছিলেন তা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়।

পরিকল্পনায় তিনি সরকারের ট্যাক্সের ক্ষেত্রে বড় ধরনের ছাড় দিতে ঋণ গ্রহণ বাড়ানোর কথা জানান। এতেই মূলত চাপে পড়ে ব্রিটেনের বাজার। পাউন্ডের দরপতন হয় দ্রুত।

২০১৯ সাল থেকে এ পর্যন্ত মোট চারজন যুক্তরাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করলেন। এদের মধ্যে ছিলেন ৬৩ দিন দায়িত্ব পালন করা নাদিম জাহাবি ও সাজিদ জাভিদ।

যুক্তরাজ্যের ইতিহাসে আর মাত্র একজনই এর চেয়ে কম সময় অর্থমন্ত্রীর পদে থেকেছেন। ১৯৭০ সালে নেয়ার ৩০ দিন পর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তৎকালীন অর্থমন্ত্রী ইয়েইন ম্যাকলিওড।