যুক্তরাষ্ট্রে ১.৭ ট্রিলিয়ন ডলারের ব্যয় বরাদ্দ, প্রতিটি স্কুল শিক্ষার্থী মাসে পাবে ৪০ ডলার

যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউজ এবং কংগ্রেস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনিস্কিকে সাদর সংবর্ধনা জানানোর পর বৃহস্পতিবার সিনেট পাশ করলো ১.৭ ট্রিলিয়ন ডলারের বিশাল ব্যয় বরাদ্দ বিল।

এই বিলে অন্তর্ভুক্ত রয়েছে নতুন করে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার প্রদানের খাতটি। যে বিলটিকে নিয়ে ডেমোক্রেটদের আশংকার শেষ ছিল না। তারা ধরে নিয়েছিল শেষ পর্যন্ত রিপাবলিকানরা এই বিল পাশ করবে না এবং ফেডারেল সরকারের অফিস আবার শাটডাউন হবে, সেই বিলটি সহজে সিনেটে পাশ হলো ৬৮-২৯ ভোটে। ৪,১৫৫ পৃষ্ঠার এই বিলটি আমেরিকার সরকারের ব্যয় সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত সংকুলান করবে। এই ১.৭ ট্রিলিয়ন ডলারের মধ্যে সবচেয়ে বড় দুটি ব্যয়ের খাত হলো মিলিটারি এবং অভ্যন্তরীণ খাত। মিলিটারির জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৮৫৮ বিলিয়ন ডলার আর অভ্যন্তরীণ খাতে ৭৭২ বিলিয়ন ডলার।

ওয়াশিংটন পোস্ট বলছে, এই ব্যয় বাজেটে বিশেষ অর্থ বরাদ্দ করা হয়েছে স্বল্প আয়ের পরিবারগুলোর জন্য। প্রতি বছর সামারে এইসব পরিবারের সব শিশুকে মাসে ৪০ ডলার করে দেয়া হবে যাতে পরিবারগুলো তাদের জন্য ভাল খাবার কিনতে পারে। এই মাসে মাসে ৪০ ডলার দেয়ার নিয়ম স্থায়ী করার কথাও বিলে উল্লেখ করা হয়েছে। এছাড়াও প্যানডেমিকের সময়ের মত প্রতি বছর সামারে প্রতিটি স্কুলে গ্র্যাব এন্ড গো পদ্ধতিতে বিনামূল্যে খাদ্য প্রদান করা হবে।

ওয়াশিংটন পোস্ট লিখছে, প্যানডেমিকের সময় স্বল্প আয়ের আমেরিকানদের জন্য যেসব হেলথ ইন্স্যুরেন্স বিষয়ক সুযোগ সৃষ্টি করা হয়েছিল, এই ব্যয় বরাদ্দ বিলে সেসব খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোনো অর্থ বরাদ্দ দেয়া হয়নি। যেমন এই বিলে বলা হয়েছে স্টেটগুলো ১ এপ্রিল থেকে অনেক মেডিকেইড হেলথ ইন্স্যুরেন্স গ্রহিতার হেলথ কভারেজ বন্ধ করে দেবে। তাদের বিকল্প কোনো পথ খোলা রাখা হয়েছে কিনা তার বিস্তারিত এখনো জানা যায়নি। তবে হেলথ কেয়ার পলিসির কোনো কোনো বিষয় চালু থাকবে, যেমন স্বল্প আয়ের পরিবারগুলোর শিশু ও মায়েরা যেসব সুবিধা পেয়েছেন করোনাভাইরাসকালে তা অব্যাহত থাকবে।

এই বিলটি এখন হাউজে। হয় ২৩ ডিসেম্বর শুক্রবার রাতেই পাশ হবে, নইলে আগামী সপ্তাহ পর্যন্ত গড়াতে পারে এবং বছর শেষ হওয়ার আগেই পাশ হবে।