রাঙ্গামাটিতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

“জন্ম-মৃত্যু নিবন্ধন আনবে দেশে সুশাসন” প্রতিপাদ্যে জেলা প্রশাসনের আয়োজনে রবিবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও রাঙ্গামাটি পৌরসভা প্রশাসক নাসরিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মতিউর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত আছমা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হৃষিকেশ শীল, জেলা মহিলা অধিদপ্তরের উপ পরিচালক অনুকা খীসা সহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধসহ বিভিন্ন ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, জন্ম নিবন্ধন শিশুর একটি অধিকার। জন্মের ৪৫ দিনের মধ্যে অবশ্যই জন্ম নিবন্ধন করতে হবে। নাগরিক সুবিধা পেতে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

আলোচনা সভা শেষে গত ছয়মাসে জন্ম মৃত্যু নিবন্ধনে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য রাঙ্গামাটির জেলার বাঘাইছড়ি উপজেলার রুপকারী ইউনিয়ন, বরকল উপজেলার সুভলং ইউনিয়ন ও জুরাছড়ি উপজেলার মৈদং ইউনিয়নকে সম্মননা স্মারক প্রদান করা হয়।

এর আগে সকাল ৯টায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষ্যে শহরের হ্যাপী মোড় থেকে একটি র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে এসে শেষ হয়।