রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে সুমাইয়া শিমুর আহ্বান

মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে কক্সবাজারের বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে লাখ লাখ রোহিঙ্গা। সেখানে তাদের অমানবেতর জীবনযাপন চলছে। বাংলাদেশ সরকার ও দেশের মানুষ মানবিকতার দায় থেকে বাড়িয়ে দিয়েছেন সাধ্যমত সাহায্যের হাত। বিশ্বের নানা প্রান্ত থেকে আসছে ত্রাণ ও নানা রকম সাহায্য।

রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শন করেছেন ছোট পর্দার অভিনেত্রী সুমাইয়া শিমু। সেখানে আশ্রয় নেয়া শরণার্থীদের দুর্বিষহ জীবন পীড়া দিয়েছে তাকে। তাই সমাজের সব শ্রেণির মানুষকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

রিলিফ ইন্টারন্যাশনালের বাংলাদেশ শুভেচ্ছা দূত হিসেবেই তাদের উদ্যোগে শরণার্থীদের কাছে ছুটে যান শিমু। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে বেশকিছু সময় কাটান তিনি। সেই অভিজ্ঞতা জানিয়ে শিমু বলেন, ‌‘বাংলাদেশে যত রোহিঙ্গা শরণার্থী এসেছে, তাদের অর্ধেকেরও বেশি শিশু ও কিশোর-কিশোরী। আমাদের উচিত তাদের পাশে দাঁড়ান। আমি তাদের পক্ষে দাঁড়িয়েছি। সবার এগিয়ে আসা উচিত।’

এদিকে গত সপ্তাহে রোহিঙ্গা ক্যাম্পে গিয়েছিলেন চিত্রনায়ক ফেরদৌস। ইউনিসেফের সহযোগিতায় সেখানে শিশুদের সঙ্গে খেলাধুলা ও তাদের মানসিকভাবে উদ্বুদ্ধ করেন তিনি। এর আগে অভিনেতা ইলিয়াস কাঞ্চন রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে ত্রাণ বিতরণ করেন। রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে মানুষকে উদ্বুদ্ধ করতে সোচ্চার রয়েছেন রিয়াজ, সাইমন, জয়া আহসান, বাপ্পী, মাহি, পরীমনিসহ নানা অঙ্গনের তারকারা।