শুকনা মৌসুমেও পদ্মায় ভাঙন

বর্ষা মৌসুমে রাজবাড়ীর শহররক্ষা বাঁধের ১ কিলোমিটার এলাকায় ভাঙনের পর এবার শুকনা মৌসুমেও সেই বাঁধে ভাঙন দেখা দিয়েছে।

বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত শহররক্ষা পদ্মা নদীর তীর প্রতিরক্ষা বাঁধের গোদার বাজার এলাকার প্রায় ১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়।

ভাঙনে ওই এলাকার এনজিএল ইটভাটার তৈরিকৃত ইট ও মাটি নদীগর্ভে চলে যায়। ভাঙন আতঙ্কে রয়েছেন এলাকাবাসী। সেইসঙ্গে ভাঙনের হুমকিতে রয়েছে ঘরবাড়ি। অনেকে বসতবাড়ি ভেঙে অন্যত্র সরিয়ে নিয়ে যায়।

এলাকাবাসী জানান, গত বছর নদীতে ড্রেজিং করে বালু তোলায় এবার শুকনা মৌসুমে নদীভাঙন শুরু হয়েছে। বর্ষায় নদীতে পানি বেশি থাকায় ভয়াবহ ভাঙন দেখা দিয়েছিল। অনকেদিন আর ভাঙেনি। এখন নদীতে পানি কম। কিন্তু হঠাৎ বুধবার সন্ধ্যা থেকে ভাঙন শুরু হয়েছে। ফলে ভাঙন হুমকিতে রয়েছে গোদার বাজার এলাকার একটি ইটভাটাসহ অনেক ঘরবাড়ি। ভাঙন দ্রুত রোধ করা না গেলে রাজবাড়ী শহররক্ষা বাঁধসহ পুরো এলাকা হুমকির মুখে পড়বে।

সদর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৗেশলী মো. হাফিজুর রহমান বলেন, বুধবার সন্ধ্যায় হঠাৎ করে গোদার বাজার এলাকার পদ্মা নদীর তীর প্রতিরক্ষা বাঁধের ১০০ মিটার এলাকা ভেঙে যায়। প্রতিরক্ষা বাঁধটি পুনর্নির্মাণের জন্য ডিজাইন করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলে কাজ শুরু হবে।