সংবাদ প্রকাশের পর সাতক্ষীরায় নাশকতা মামলায় আটক রাজাকার আকবর

পত্রিকায় সংবাদ প্রকাশের পর নাশকতা পরিকল্পনা মামলায় আটক হলেন সাতক্ষীরার কালিগঞ্জের যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতারকৃত আসামি আকবর আলী। শুক্রবার মধ্যরাতে তাকে সাতক্ষীরা কালীগঞ্জ উপজেলার নলতা থেকে আটক করেছে কালীগঞ্জ থানা পুলিশ।

জানা যায়, গত বছরের ২৪ মার্চ যুদ্ধ অপরাধের মামলায় অসুস্থতা দেখিয়ে শর্ত সাপেক্ষে আদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিন নেন তিনি।

তবে শর্ত ভঙ্গ করে গত (৩০ মার্চ) ঢাকা থেকে তিনি সাতক্ষীরার কালিগঞ্জের নলতার ইন্দ্রনগর গ্রামের বাড়িতে যায়। শুক্রবার (৩১ মার্চ) সারাদিন যুদ্ধকালীন অপরাধ সংঘটিত এলাকা নলতা হাটখোলায় জামায়াত নেতা আব্দুল্লা সরদারের মালকানাধীন শাহী বস্ত্রলয়ের সামনে গিয়ে জামায়াত নেতাদের নিয়ে একত্রিত হয়ে মামলার বাদী ও স্বাক্ষীদের বিরুদ্ধে হুঙ্কার দেন এবং নাশকতার পরিকল্পনা করেন বলে জানা যায়। এদিন সন্ধ্যায় এ ব্যাপারে সংবাদ প্রকাশ করে বিভিন্ন সংবাদ মাধ্যম। পরে রাতে কালিগঞ্জ থানা পুলিশ তার বাড়ি থেকে তাকে আটক করে।

কালিগঞ্জ থানার ওসি মামুন রহমান বলেন, রাজাকার আকবর আলী অন্তর্বর্তীকালীন জামিনে থাকা অবস্থায় শর্ত ভেঙে এলাকায় এসে যুদ্ধাপরাধী মামলার বাদী ও স্বাক্ষীদের বিরুদ্ধে হুঙ্কার দিচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এছড়া সে বাড়িতে এসে দলীয় নেতাকর্মীদের নিয়ে নাশকতার পরিকল্পনা করছে। এর আগেও সে বাড়িতে এসে নেতা কর্মীদের নিয়ে নাশকতার পরিকল্পনা করছিল। শুক্রবার রাতে তাকে নাশকতা পরিকল্পনার মামলায় অজ্ঞাতামা আসামি হিসেবে আটক করা হয়েছে।

উল্লেখ্য, একাত্তরে পিতাকে হত্যার দায়ে সাতক্ষীরা আদালতে ২০০৯ সালে সাতক্ষীরার দেবহাটা উপজেলার গোলাম মোস্তফার দায়েরকৃত মামলায় ২০১৯ সালের ৩০ অক্টোবর আকবর আলীকে গ্রেফতার করে পুলিশ। এ মামলায় ২ টি অভিযুক্তে অভিযুক্ত করে মোট ৪ জনকে আসামী করে ২০২১ সালের ২৪ অক্টোবর প্রতিবেদন জমা দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এছাড়াও অন্য তিন আসামীর মধ্যে একই উপজেলার পূর্ব নলতা গ্রামের রাজাকার আব্দুল হামিদ খান ২০২২ সালের ৩১ মার্চ গ্রেফতার হয়।

গত বছরের ২৪ মার্চ আকবর আলী আদালতকে অসুস্থতার সাজানো তথ্য দিয়ে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করিয়ে নেয়। শর্ত মতে ঢাকা শহরের মধ্যে অবস্থানের নির্দেশনা দিয়ে জামিন মঞ্জুর করা হলেও সুস্থ আকবর আলী দেদারছে সাতক্ষীরা, খুলনাসহ এলাকায় প্রকাশ্যে ঘুরে বেড়ান।