সৌদির মরুভূমিতে ৫০০ বিলিয়ন ডলার ব্যয়ে নতুন মেগাসিটি

প্রায় ৪০ লাখ কোটি টাকা ব্যয়ে বিলাসবহুল মেগাসিটি নির্মাণের ঘোষণা দিয়েছে সৌদি আরব। তিন দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সৌদি আরবের অর্থনীতিতে বড় ধরনের পরিবতর্ন আনার জন্যে সাড়ে ২৫ হাজার কিলোমিটার এলাকাজুড়ে ‘নিয়ম’ নামের এ মেগাসিটি নির্মাণ করা হবে বলে জানান তিনি।

তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে। ২০৩০ সালের মধ্যে মেগাসিটি নির্মাণ সম্পন্ন করার আশা করছে দেশটি। খবর রয়টার্স ও ডেইলি সাবাহার।

‘নিয়ম’ সিটি নির্মাণ সম্পন্ন হলে দেশটিতে নতুন করে লাখ লাখ মানুষের কর্মসংস্থান হবে এবং তেলনির্ভর অর্থনীতির জায়গায় অন্যান্য ব্যবসা-বাণিজ্য দ্রুত গতিতে এগিয়ে যাবে।

সৌদি প্রিন্স বলেন, এটা নিঃসন্দেহে বলা যায়, নিয়ম সিটি নির্মাণের পর সেটি সৌদি আরবের অর্থনীতিকে দারুণভাবে প্রভাবিত করবে। মানুষ নিউইয়র্ক সিটিকে যেভাবে উপভোগ করে, সেভাবেই নিয়ম সিটিকে উপভোগ করবে।’

চলতি সপ্তাহে সৌদি আরবে ‘ভবিষ্যৎ আন্তর্জাতিক বিনিয়োগ উদ্যোগ সম্মেলন’ অনুষ্ঠিত হয়। সম্মেলনের সাইডলাইনে ক্রাউন প্রিন্স এ বিষয়ে গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন।

নিয়ম সিটি লোহিত সাগর ও আকাবা উপসাগর কেন্দ্র করে সুয়েজ খাল সংলগ্ন সামুদ্রিক বাণিজ্যিক এলাকাজুড়ে নির্মিত হবে। যা মিশর ও জর্ডানকেও সংযুক্ত করবে।

সম্ভাব্য এ মেগাসিটি সম্পূর্ণ সৌদি আবের সরকারি অর্থায়নে নির্মিত হবে। তবে নবায়নযোগ্য জ্বালানি কোম্পানি, জৈবপ্রযুক্তি, আধুনিক নির্মাণ প্রতিষ্ঠান এবং বিনোদনমূলক প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হবে।