স্মাট বাংলাদেশের প্রথম অর্জন হবে কাগজের মুদ্রাবিহীন সমাজ : মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশের প্রথম অর্জন হবে কাগজের মুদ্রাবিহীন সমাজ। ডিজিটাইজেশনের ফলে ২০০৯ সালের পর থেকে আর্থিক লেদদেনে অভাবনীয় রূপান্তর ঘটেছে। ডিজিটাল ব‌্যাংক প্রতিষ্ঠাসহ কাগজের মুদ্রাবিহীন বাংলাদেশ প্রতিষ্ঠায় সরকার কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীর একটি হোটেলে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ এর মেগা পেমেন্ট ক্যাম্পেইনের পুরস্কার হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের নাগরিকদেরকেও স্মার্ট হতে হবে। স্মার্টনেসের জন‌্য আমাদেরকে ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে। ডিজিটাল দক্ষতা ছাড়া আগামীর পৃথিবীতে টিকে থাকা যাবে না। মোবাইল ফোন এখন কেবল আর কথা বলার যন্ত্র নয়, আর্থিক লেনদেনসহ মোবাইলের মাধ‌্যমে প্রত‌্যন্ত গ্রামে বসে মহিলারাও সবজি ব‌্যবসা করছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ফলে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল।

পরে মন্ত্রী মেগা পেমেন্ট ক্যাম্পেইনে বিজয়ী পালোয়ান মাহবুব হায়দারের নিকট বিএমডব্লিউ গাড়ির চাবি হস্তান্তর করেন।

অনুষ্ঠানে নগদ এর নির্বাহি পরিচালক সাফায়েত আলম, চিত্রনায়ক অনন্ত জলিল এবং চিত্র নায়িকা বর্ষা উপস্থিত ছিলেন। এছাড়া জাতীয় দলের তিন ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম ভিডিও বার্তায় ক্যাম্পেইনে অংশগ্রহণকারী ও বিজয়ীদেরকে শুভেচ্ছা জানান।