২৯ ঘণ্টার ভ্রমণ ক্লান্তি উপেক্ষা করে কর্মব্যস্ত প্রধানমন্ত্রী

অস্ট্রিয়ায় থেকে বাংলাদেশে আসতে বিমানে ২৯ ঘণ্টার সফর করে বুধবার সকাল ৭টায় দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে ফিরে মাত্র চার ঘন্টারও কম সময় বিশ্রাম নিয়ে বেলা ১১টায় জাতীয় সংসদ অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যস্ত কর্মতালিকার মধ্যে নামাজ পড়াসহ ব্যক্তিগত অন্যান্য সব কাজও করেন তিনি।

ভ্রমণ ক্লান্তি উপেক্ষা করে আজ সংসদে টানা সাড়ে চল্লিশ মিনিট বক্তব্য দিয়েছেন তিনি। এসময় নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী সরকারি দলের সদস্যদের সম্পূরক প্রশ্নের জবাবও দেন। সংসদ শেষে সোজা চলে যান গণভবনে। আজ সন্ধ্যা পৌনে ছয়টায় দাদীর মৃত্যু বার্ষিকীতে অংশ নিতে ধানমন্ডির ৩২ নং বাড়িতে যাবেন প্রধানমন্ত্রী।

আগামীকাল বৃহস্পতিবার জাতীয় বাজেট অধিবেশনে শুরু হচ্ছে। প্রধানমন্ত্রীর যেন অবসর নেই। অস্ট্রিয়ায় গিয়ে ঘূর্ণিঝড় মোরা’র সম্পর্কে সব সময় খোঁজ খবর নিয়েছেন তিনি। সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তিদের সব ধরনের নির্দেশনা দিয়েছেন ভিয়েনাতে বসেই।

অস্ট্রিয়ার ভিয়েনা গিয়ে বিশ্রামের কোন সময় পাননি প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনের ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে সোমবার ভিয়েনা পৌঁছান তিনি। সেখানে পৌঁছেই স্থানীয় এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। এরপর সম্মেলনে অংশগ্রহণ করেন। এরপর অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্নের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন।

ভিয়েনার অস্ট্রিয়ার ফেডারেল চ্যান্সেলারিতে দুপুরে ওই বৈঠকের পর নিয়মিত কূটনৈতিক আলোচনার আয়োজন করতে একটি সমঝোতা স্মারকও সই হয় দুই দেশের মধ্যে। ওইদিন বিকালে অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফন ডের ব্যালেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকরেন তিনি।