৬৪ জেলাতেই ডেঙ্গু, ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৭১ জন

সর্বশেষ নেত্রকোণায় আট জনের শরীরে ডেঙ্গুর ভাইরাস শনাক্তের মধ্য দিয়ে দেশের ৬৪ জেলাতেই ডেঙ্গুর উপস্থিতি পাওয়া গেছে। বৃহস্পতিবার বিকেলে ডাইরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিসের (ডিজিএইচএস) পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

এর আগে সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত বৈঠকে বলেছিলেন, নেত্রকোণা বাদে সারাদেশের প্রত্যেকটি জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে মানুষ।

কিন্তু সন্ধ্যায় ডিজিএইচএস জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশে সর্বোচ্চ এক হাজার ৭১২ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এই ২৪ ঘণ্টায় কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

বর্তমানে ঘণ্টায় ৭১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত ২১ জুন এক দিনে ৬৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। ৪১ দিনের ব্যবধানে বৃহস্পতিবার বেড়েছে প্রায় ২৬ গুণ।

এদিকে, ঢাকায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত এক দিনের হিসাবে সর্বোচ্চ এক হাজার ১৫০ জন আক্রান্ত হয়েছেন। আর ঢাকার বাইরে এ পর্যন্ত তিন হাজার ৪৬৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

চলতি বছরে এখন পর্যন্ত সারাদেশে ১৯ হাজার ৫১৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ডিজিএইচএস। তাদের মধ্যে ৫ হাজার ৮৩৮ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ডিজিএইচএস’এর হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ডেঙ্গুতে ১৪ জন মারা গেছেন। তবে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৫০-এর বেশি বলে জানা গেছে।