শিরোনাম:

ডিজিটাল পুরস্কারে ভূষিত হলেন পঞ্চগড়ের তেঁতুলিয়ার ইউএনও সোহাগ চন্দ্র সাহা

ডিজিটাল ইউনিয়ন ট্যাক্স ও সেবা সিস্টেম তৈরি করে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা পেলেন ডিজিটাল পুরস্কার।
রোববার (১২ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘কারিগরি-সরকারি (শ্রেষ্ঠ ব্যক্তি)’ (জেলা পর্যায়) ক্যাটাগরিতে তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের হাত থেকে এই পুরস্কার গ্রহণ করেন ইউএনও সোহাগ চন্দ্র সাহা।

উপজেলার নাগরিকরা যাতে ঘরে বসেই ইউনিয়ন পরিষদের প্রদত্ত সেবাসমূহকে জনগণের দোরগোড়ায় স্বল্প খরচে, স্বল্প সময়ে এবং হয়রানিমুক্তভাবে প্রদান নিশ্চিত করার লক্ষ্যে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ নেন নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা। তিনি উদ্যোগটির নাম দেন ‘ডিজিটাল ইউনিয়ন ট্যাক্স ও সেবা সিস্টেম’। ২০২১-২২ অর্থবছরে অনলাইন প্ল্যাটফর্ম চালুর পর ১২টি সেবা ৫২৩ জন নাগরিক এই সেবাটি গ্রহণ করেছেন। এসব সেবার মধ্যে ট্রেড লাইসেন্স, চারিত্রিক সনদ, ভূমিহীন সনদ, ওয়ারিশান সনদ, অবিবাহিত সনদ, নাগরিকত্ব সনদ, উত্তরাধিকার সনদ, অগভীর নলকূল স্থাপনের লাইসেন্স প্রভৃতি।

পুরস্কার পাওয়ার পর সোহাগ চন্দ্র বলেন, এ পুরস্কার প্রাপ্তি আমার দায়িত্বশীলতা বাড়িয়ে দিল। ইউনিয়ন পরিষদের নাগরিক সেবা পেতে যাতে কোনো প্রকার ঝামেলা, সময় নষ্ট ও অল্প সময়ে ঘরে বসে করা সম্ভব, সে বিষয়টিতে একটা আইডিয়া তৈরি হয়। সে আইডিয়াকে বাস্তবায়ন করতে ডিজিটাল ইউনিয়ন ট্যাক্স ও সেবা সিস্টেমের উদ্যোগ গ্রহণ করে অনলাইন প্ল্যাটফর্ম তথা অ্যাপস্ চালু করি। এ সেবা চালুর পর থেকে পাঁচ শতাধিক নাগরিক সেবা গ্রহণ করেছেন।

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পাওয়ায় শুভেচ্ছা জানিয়েছেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম, তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমানসহ প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক ও সুশীল সমাজের বিশিষ্টব্যক্তিবর্গ।