শিরোনাম:

পতাকা অবমাননার দায়ে সৌদিতে চার বাংলাদেশি গ্রেফতার

জাতীয় পতাকা অবমাননার দায়ে সৌদি পুলিশ চার বাংলাদেশিকে গ্রেফতার করেছে। সৌদি বন্দর শহর জেদ্দা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে বলে স্থানীয় পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও দেখে এই চারজনকে গ্রেফতার করা হয়েছে। ওই ভিডিওতে আবর্জনা থেকে এক ব্যক্তিকে সৌদি আরবের পতাকা সংগ্রহ করতে দেখা যায়। যাদেরকে গ্রেফতার করা হয়েছে তারাই আবর্জনায় সৌদি পতাকা ফেলে দিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে গ্রেফতারকৃতদের কোনো নাম, পরিচয় উল্লেখ করা হয়নি।

ওই ভিডিওতে অজ্ঞাত ব্যক্তিকে আবর্জনা থেকে সৌদি আরবের পতাকা সংগ্রহ করার পর পরিস্কার করে ভাঁজ করতে দেখা যায়। সৌদি পতাকাতে আল্লাহর একাত্ববাদের ঘোষণা— ‘আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, মোহাম্মদ সা. আল্লাহর রসুল’ খোদাই করা রয়েছে।

মক্কা পুলিশের মুখপাত্র কোনো অবস্থাতেই অবমাননাকর কিছু না করে সৌদি পতাকা সম্মান এবং সংরক্ষণ করার আহ্বান জানিয়েছেন। কেউ সৌদি পতাকা লঙ্ঘন করলে তাকে গ্রেফতার করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সতর্ক করেন তিনি।

সৌদির পাবলিক প্রসিকিউশন বিভাগ জাতীয় পতাকা কিংবা সৌদির কোনো প্রতীক অবমাননা নিয়ে সতর্ক করেছিল। এ ধরনের অপরাধে দোষী প্রমাণ হলে এক বছরের কারাদণ্ড ও ৩ হাজার রিয়াল জরিমানা হতে পারে। এছাড়া উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

সূত্র: সৌদি গেজেট, গালফ নিউজ