বছরজুড়ে কেমন ছিল দেশের ফুটবল?

মহামারি মোকাবিলা করে চ্যালেঞ্জিং একটি বছর পার করল দেশের ফুটবল। করোনাভাইরাসের প্রকোপে জর্জরিত ছিল দেশের ফুটবল অঙ্গন। মাঝপথেই বন্ধ হয়ে যায় প্রিমিয়ার লিগ ফুটবল। আন্তর্জাতিক মঞ্চে নেপালকে হারালেও কাতারের কাছে বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। তবে, এ বছর আন্তর্জাতিক ফুটবলে অংশগ্রহণ ছিল না নারী ফুটবলারদের। করোনার মাঝেও হয়েছে বাফুফের নির্বাচন। ২০২০ সালে দেশের ফুটবলের আলোচিত ঘটনাগুলো নিয়ে এবারের প্রতিবেদন-

২০২০ ক্রীড়াঙ্গনের জন্য ভিন্ন এক বছর। করোনা ঝড় লণ্ডভণ্ড করে দেয় দেশের ফুটবল। দেশে মার্চে করোনা হানা দেওয়ার পর ১৬ মার্চ থেকে বন্ধ হয়ে যায় সব ধরনের খেলাধুলা। ফুটবলারদের নিরাপত্তার কথা ভেবে মাঝপথেই বন্ধ হয়েছে যায় প্রিমিয়ার লিগ।

ছেলেদের মতো মেয়েদের লিগও স্থগিত হয়ে যায়। পরে অবশ্য বছরের শেষ এসে বন্ধ হয়ে যাওয়া লিগ আবারো চালু করে বাফুফে। ২০১৩ সালের পর আয়োজিত লিগে চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা কিংস।

আন্তর্জাতিক অঙ্গনে করোনার কারণে তেমন একটা সরব ছিল না বাংলাদেশ। করোনা হানা দেয় বিশ্বকাপ প্রাক-বাছাই ও এএফসি কাপের ম্যাচেও। বাতিল করা হয় এএফসি কাপের ম্যাচ। স্থগিত হয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সাফ চ্যাম্পিয়নশিপও।

আগস্টের প্রথম সপ্তাহে বিশ্বকাপের প্রাক বাছাইয়ের ম্যাচের জন্য সারাহ রিসোর্টে অনুশীলন ক্যাম্প হওয়ার কথা ছিল ফুটবলারদের। কিন্তু এর আগে করোনা পরীক্ষায় একসঙ্গে একাধিক ফুটবলার পজিটিভ হওয়ায় সমালোচনার মুখে পড়ে বাফুফে। শেষ পর্যন্ত ভেস্তে যায় ক্যাম্প।

তবে, নভেম্বরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত নেপালের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে সব আক্ষেপ ঘুচিয়ে দেন জামাল ভুঁইয়ারা। প্রথম ম্যাচে জয় আর পরের ম্যাচে ড্র করে সিরিজ নিজেদের করে নেয় বাংলাদেশ।

ডিসেম্বরে কাতারে বিশ্বকাপ বাছাইয়ে অবশ্য আলো ছড়াতে পারেনি বাংলার দামাল ছেলেরা। ৫-০ গোলে বিধ্বস্ত হয়ে দেশে ফেরে বাংলাদেশ।

২০২০ সালে আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম ৩ অক্টোবর ফুটবল ফেডারেশনের নির্বাচন। বাদল রায় ও শফিকুল ইসলাম মানিককে হারিয়ে টানা চতুর্থবারের মতো বাফুফের মসনদে বসেন কাজী সালাহউদ্দিন। সিনিয়র সহসভাপতি পদে পুরনো সেই সালাম মুর্শেদীই। তবে, সহসভাপতি পদে এসেছেন দুই নতুন মুখ ইমরুল ও মানিক।

নভেম্বরে সবাইকে কাঁদিয়ে চিরবিদায় নেন দেশের কিংবদন্তি ফুটবলার বাদল রায়। তার মৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে যায় ফুটবল অঙ্গন।

করোনা জর্জরিত নতুন ফুটবল মৌসুমে দলবদলে ছিল না কোনো চমক। আগের মৌসুমের ফুটবলারদের সঙ্গে দু-একজন নতুন ফুটবলার দলে ভিড়িয়ে দায়সারাভাবে শেষ হয়েছে ক্লাবগুলোর ঘর গোছানোর পর্ব। তবে, এবারো তারকায় ঠাসা দল গড়েছে বসুন্ধরা।

এ বছর একেবারেই আলোচনার বাইরে ছিল নারীদের ফুটবল। করোনার কারণে কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলায় র‌্যাংকিং থেকেও ছিটকে যায় ছোটনের দল।



মন্তব্য চালু নেই