মেইন ম্যেনু

র‌্যাফেল ড্র নামে জুয়ার নগরীতে পরিণত নওগাঁ

কাজী আনিছুর রহমান, নওগাঁ থেকে : নওগাঁয় শিল্প ও বানিজ্য মেলাসহ আত্রাই এবং বদলগাছী উপজেলায় মেলা ও সার্কাসের অন্তরালে চলা র‌্যাফল ড্র নামক লটারীর টিকিট বিক্রির ধুম পরেছে রাণীনগরে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কেউ ট্রাকে কেউ সিএনজিতে কেউবা অটো চার্জারে মাইকিং করে বিক্রি করছে লটারী নামক জুয়ার টিকিট। লটারীতে আকর্ষনীয় ও লোভনীয় অফারের ফাঁদে পরে আর্থিক ভাবে সর্বশান্ত হচ্ছে রাণীনগরের সাধারণ মানুষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসিনতায় প্রতিনিয়ত নওগাঁ সদর ও বিভিন্ন উপজেলা থেকে আসা লটারীর টিকিট বিক্রির অহ-রহ গাড়ী দেখে সচেতন মহল মনে করছেন রাণীনগর যেন লটারী নামক জুয়ার নগরীতে পরিণত হয়ে পরেছে।

জানা গেছে, সম্প্রতি নওগাঁ জেলা সদরে “নওগাঁ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রি’র আয়োজনে শিল্প ও বানিজ্য মেলার “দৈনিক স্বপ্ন ছোঁয়া” এবং জেলার বদলগাছী উপজেলার সেনপাড়া নামকস্থানে বদলগাছী প্রতিবন্ধি মানুষের সাহায্যার্থে “আশার আলো র‌্যাফেল ড্র” ও জেলার আত্রাই উপজেলায় “দৈনিক ফাইভ স্টার” র‌্যাফেল ড্র নামক লটারী চলছে। আর এসব লটারীর টিকিট সংশ্লিষ্ট এলাকাসহ ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকা হিসেবে চিহ্নিত রাণীনগর উপজেলার সদর বাজার, আবাদপুকুর বাজার, সিম্বা, লোহাচূড়া, চৌমোহনী, বেলঘড়িয়া, খাঁনপুকুর, বগারবাড়ি, কুবরাতলি, কুজাইল, বেতগাড়ী বাজার সহ উপজেলার বিভিন্ন এলাকায় কেউ ট্রাকে,কেউ সিএনজিতে আবার কেউ অটোচার্জারে মাইকিং করে অবাদে বিক্রি করছে এসব লটারীর টিকিট।

র‌্যাফেল ড্র নামক জুয়ার মাধ্যমে মাত্র ২০ টাকা মূল্যের টিকিটে অধিক টাকার আকর্ষনীয় ও লোভনীয় পূরষ্কার জিতে রাতা-রাতি নখ ফুলে কলাগাছ বুনে যাবার স্বপ্নে টিকিট কিনতে হুমরি খেয়ে পরছে লোকজন।এতে স্কুল কলেজের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে প্রায় সব শ্রেনী পেশার মানুষ আসক্ত হয়ে পড়ছে এই জুয়ার নেশায়। বিশেষ করে স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক সিডি চ্যানেলে সরাসরি প্রচার করার ঘোষনায় নিজ ঘড়ে বসে খেলাগুলো সার-সরি উপভোগ করতে পারার আসায় টিকিট কিনতে হুমড়ি খেয়ে পড়ছে লোকজন। বিভিন্ন ব্যান্ডের মটরসাইকেল গরু,সোনার গহনাসহ বিভিন্ন আর্কষনীয় পুরস্কারের ঘোষনা দিয়ে মন ভুলানো কথা বলে সকাল থেকে সন্ধ্যা অবদি বিরতিহীন ভাবে টিকিট বিক্রয় করে যাচ্ছে। এই এলাকার রিক্সা/ভ্যান চালক থেকে শুরু করে অনেক শ্রমজীবি,পেশাজীবি মানুষের কাছে টিকিট কেনা যেন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার মত হয়ে দ্বারিয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা সদরে ভ্যান চালক আমির হোসেন (৩৪) জানালেন, তিনি মোটরসাইকেল পাবার আসায় ২০ টাকায় লটারীর টিকিট কিনেছেন। উপজেলার সিম্বা গ্রামের আমিনুর, করজগ্রামের উজ্জল হোসেনসহ অনেকেই জানান,র‌্যাফেল ড্র শুরু হবার পর থেকে প্রতিদিন তারা দামী পুরষ্কার পাবার আসায় টিকিট কিনছেন।

নওগাঁ কিম্বা বদলগাছী অথবা আত্রাই উপজেলায় বিভিন্ন উন্নয়ন নামের মেলার র‌্যাফেল ড্র”র টিকিট রাণীনগর উপজেলায় মাইকিং করে অবাদে বিক্রি করতে পারেন কি-না বা বিক্রির অনুমতি আছে কি-না এমটি জানতে চাইলে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব আওয়ার নিউজ বিডিকে জানান, এটি শিল্প ও বানিজ্য মন্ত্রনালয়ের ব্যাপার। তাছাড়া রাণীনগরে লটারীর টিকিট বিক্রির অনুমতি আছে কি-না তা আমার জানা নেই। বিষয়টি সংশ্লিষ্ট মেলার আয়োজকদের নিকট জানতে পারবেন।



মন্তব্য চালু নেই